জাপার সম্মেলন প্রস্তুতি কমিটিতে ১৭১ সদস্য

বৈচিত্র রিপোর্ট : জাতীয় পার্টির ত্রি-বার্ষিক জাতীয় কাউন্সিলকে কেন্দ্র করে প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। দলের কো-চেয়ারম্যান জিএম কাদেরকে আহ্বায়ক ও মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারকে সদস্য সচিব করে এ কমিটি করা হয়। বৃহস্পতিবার জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ এ কমিটির অনুমোদন দেন। প্রস্তুতি কমিটিতে রয়েছেন বেগম রওশন এরশাদ এমপি, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এমপি, এমএ সাত্তার, মো. আবুল কাশেম, হাফিজ উদ্দিন আহমেদ, গোলাম হাবিব দুলাল, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, গোলাম কিবরিয়া টিপু,

Read more

মানুষ বেঁচে থাকেন তার কাজের মধ্য দিয়ে: পরিকল্পনামন্ত্রী

বৈচিত্র রিপোর্ট : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, মানুষ তার কাজের মধ্য দিয়ে বেঁচে থাকেন। দেশ ও জাতির জন্য ভাল কিছু করে যাওয়ার মানসিকতা ও আকাঙ্ক্ষা থাকলেই  ভাল কিছু করা সম্ভব। বৃহস্পতিবার সদ্য অবসরে যাওয়া পরিকল্পনা কমিশনের সচিব মোহাম্মদ শফিকুল আজম এবং পরিকল্পনা কমিশন সদস্য আরস্ত খানের বিদায় উপলক্ষে পরিকল্পনা মন্ত্রণালয়ে আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন। মন্ত্রী বলেন, “সমাজে সুযোগের অভাবে অগণিত মানুষ এখনও পিছিয়ে আছে।

Read more

২০২১ সালের মধ্যেই সারাদেশে বিদ্যুৎ

বৈচিত্র রিপোর্ট : ঘরে ঘরে ২০২১ সালের আগেই বিদ্যুৎ পৌঁছে দেয়া সম্ভব হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী। বৃহস্পতিবার বিকেলে রাজধানীতে দেশে জ্বালানির চাহিদা এবং প্রাপ্যতা নিয়ে আয়োজিত সেমিনারে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, বর্তমানে যে পরিমান উৎপাদন ও সঞ্চালন ক্ষমতা রয়েছে, তা দিয়ে প্রায় ৮০ শতাংশ মানুষকে বিদ্যুৎ দেয়া সম্ভব হচ্ছে।

Read more

নারীদের বিশেষ অঙ্গের যত্ন গুরুত্বপূর্ণ

বৈচিত্র ডেস্ক : একজন নারীর নারী হয়ে উঠা সহজ কোনো ব্যাপার নয়। ঘরের এবং পরিবারের প্রাথমিক যত্ন- পরিচর্যা বিশেষত তাদেরও ওপরই নির্ভর করতে হয়। কর্মজীবী নারীদেরকে অফিসের পাশাপাশি বাসাবাড়িও দেখাশুনা করতে হয়।এটা সত্যি, নারীরা ক্লান্তিহীনভাবে তাদের বৈচিত্র্যপূর্ণ দায়িত্ব পালন করেন। কিন্তু তাদের অধিকাংশই নিজেদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। তারা বেশি অবহেলা করে থাকেন তাদের বিশেষ অঙ্গের যত্নের ক্ষেত্রে। গোপনাঙ্গের প্রতি আলাদা যত্ন নেয়ার ব্যাপারে ৭৫ শতাংশ নারীই অসতর্ক।

Read more

৪০ লাখ টাকার হেরোইনসহ ৩ জন আটক

রাজশাহী সংবাদদাতা : রাজশাহীতে প্রায় ৪০ লাখ টাকা মূল্যের ৮৫০ গ্রাম হেরোইনসহ তিন মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব। বৃহস্পতিবার দুপুর ২টার দিকে মহানগরীর বোয়ালিয়া থানার শালবাগান এলাকায় অভিযান চালিয়ে হোরোইনসহ তাদের আটক করা হয়। এরা হলেন- রাজশাহীর বাঘা উপজেলার দিঘা (বাউসা) গ্রামের মৃত হোসেন আলীর ছেলে এসএম শাহরিয়ার হোসেন শাহিন (৩৩), গোদাগাড়ীর আচুয়া গ্রামের আসাদ আলীর ছেলে রবিউল ইসলাম (২৮) এবং মহানগরীর তালাইমারির মৃত আশরাফুল ইসলামের ছেলে আশিকুর রহমান (৩৬)।

Read more

২২ মার্চ যেসব ইউনিয়নে ভোট

বৈচিত্র রিপোর্ট : আসছে ২২ মার্চ  প্রথম পর্যায়ে ৭৫২টি ইউনিয়ন পরিষদের ভোট গ্রহণ করা হবে। সারা দেশে চার হাজার ৫৪৬টি ইউনিয়ন পরিষদের মধ্যে চলতি বছর মেয়াদ উত্তীর্ণ হবে চার হাজার ২৭৫টি ইউনিয়ন পরিষদের। ছয়টি ধাপে এগুলোতে নির্বাচন করবে কমিশন। নির্বাচন কমিশনের নির্দেশ অনুযায়ী জেলা নির্বাচন কর্মকর্তারা তাঁদের এলাকার ইউনিয়ন পরিষদ নির্বাচনের বিস্তারিত সময়সূচি নির্ধারণ করে গেজেট প্রজ্ঞাপন জারি করবেন। প্রথম পর্যায়ের ইউনিয়ন পরিষদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি।

Read more

লাল কার্ড আসতে পারে ক্রিকেটেও

ক্রীড়া ডেস্ক : ফুটবল ও হকির মতো ক্রিকেটেও দেখা যেতে পারে লাল কার্ড। ক্রিকেটে মাঠেই শাস্তি দেওয়ার নতুন নিয়ম নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হচ্ছে। ক্রিকেটের আইনের রক্ষক ম্যারিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) যুক্তরাজ্যে লিগ, স্কুল আর এমসিসি বিশ্ববিদ্যালয়গুলোকে নতুন শাস্তি ব্যবস্থার ট্রায়ালে অংশ নেওয়ার আহবান জানিয়েছে, যেখানে আম্পায়ারদের মাঠে খেলোয়াড়দের শাস্তি দেওয়ার ক্ষমতা দেওয়া হবে। খুব শিগগিরই হয়ত মাঠ থেকে বহিষ্কৃত হতে অথবা ১০ ওভারের জন্য মাঠের বাইরে যেতে হতে পারে ক্রিকেটারদের।

Read more

শিশু অপহরণকারীকে পুলিশে সোপর্দ

নারায়ণগঞ্জ সংবাদদাতা : সোনারগাঁওয়ে এক শিশু অপহরণকারীকে আটক করে গণধোলাই দিয়ে পুলিশে সোপর্দ করেছে এলাকাবাসী। বৃহস্পতিবার দুপুরে খিদিরপুর এলাকায় এ ঘটনা ঘটে। এলাকাবাসীর বরাত দিয়ে সোনারগাঁও থানা পুলিশ জানায়, উপজেলার সাদিপুর ইউনিয়নের খিদিরপুর গ্রামের আনোয়ার হোসেনের ৫ বছর বয়সী ছেলে জুনায়েদ  বৃহস্পতিবার দুপুরে বাড়ির পাশে খেলা করছিল। এ সময় শাওন নামের এক অপহরণকারী ছেলেটিকে খেলনা কিনে দেয়ার কথা বলে নিয়ে যেতে থাকে।

Read more

প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের ১৬,২০৭ পদ শূন্য

বৈচিত্র রিপোর্ট : সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের ১৬২০৭টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান। বৃহস্পতিবার জাতীয় পার্টির সদস্য এ কে এম মাঈদুল ইসলামের এক প্রশ্নের জবাবে সংসদে মন্ত্রী জানান, জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের মোট শূন্য পদ ৮ হাজার ২৫৫টি। আর পুরনো সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ৭ হাজার ৯৫২ টি প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। প্রধান শিক্ষক পদটি ইতোমধ্যে ২য় শ্রেণীতে উন্নীত করা হয়েছে।

Read more

রিকশাচালক ৩৪ কোম্পানির প্রধান!

বৈচিত্র ডেস্ক : ‘ছিল রুমাল, হয়ে গেল একটা বিড়াল।’ সুকুমার রায়ের হ য ব র ল গল্পের মতোই শোনাতে পারে ভারতের এক রিকশাচালকের কাহিনী। অনেক সাধ্যসাধনা করে যেখানে নিজের একটা নতুন রিকশা কেনার স্বপ্ন দেখছিলেন, সেখানে রাতারাতি তিনি বনে গেছেন ৩৪টি কোম্পানির প্রধান। রূপকথার গল্প মনে হলেও অদ্ভুত এই ঘটনা সত্যিই ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গের শ্রীরামপুর থানার প্রভাসনগরের গুরুগার্ডেন এলাকায়। গত ২৯ জানুয়ারি ভারত সরকারের রেজিস্টার অব কোম্পানিজের রাজ্য শাখা থেকে একটি চিঠি এসেছিল রিকশাচালক কৃষ্ণপ্রসাদের বাড়িতে। কোনোমতে নিজের নাম সই

Read more

বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর নামে বিদ্যুৎ বিল!

বৈচিত্র ডেস্ক : বিজ্ঞানী আচার্য জগদীশ চন্দ্র বসুর নামে বকেয়া বিদ্যুৎ বিল এসেছে এক লাখ এক হাজার ৮১৬ টাকা ১২ পয়সা! মাসের পর মাস শেষ হয়ে গেলেও বিল দিচ্ছেন না তিনি। নামটা ঠিকই পড়েছেন। যার নামে বিল এসেছে তাঁর নাম জগদীশ চন্দ্র বসু। গাছের প্রাণ আছে ব্যাপারটির প্রমাণ করেছিলেন প্রয়াত এই বিজ্ঞানীই। আর রেডিও আবিষ্কারের মূলেও আছে তাঁর নাম।  ভারতের ঝাড়খণ্ড রাজ্যের ‘বিজলি বিতরণ নিগম লিমিটেডে’র ওয়েবসাইটে বিদ্যুৎ বিলের তথ্যটি দেওয়া হয়েছে। ভারতীয় গণমাধ্যমে এই খবর প্রকাশ পেতেই রীতিমতো হৈচৈ

Read more

কারিনা কাপুরের অনুষ্ঠান স্থগিত

বিনোদন ডেস্ক : অন্তর শোবিজের আয়োজনে আগামীকাল ঢাকায় আসার কথা ছিল বলিউড কুইন কারিনা কাপুর খানের। তবে আকস্মিকভাবে একদিন আগে অনুষ্ঠানটি স্থগিত করার ঘোষণা দিয়েছে আয়োজক কর্তৃপক্ষ। বৃহস্পতিবার সন্ধ্যায় এ বিষয়টি নিশ্চিত করেছেন আয়োজক প্রতিষ্ঠান অন্তর শোবিজের অনুষ্ঠান ব্যবস্থাপক দ্বীপ আহমেদ। তিনি জানিয়েছেন, বিশেষ কারণে কারিনা কাপুরের আগামীকালের অনুষ্ঠানটি স্থগিত করা হয়েছে। পরবর্তীতে এর নতুন তারিখ জানানো হবে। তবে এ বিষয়ে বিস্তারিত আর কিছু জানাননি তিনি।

Read more

বিচারপতিদের জন্য আচরণবিধি জরুরি: আইনমন্ত্রী

বৈচিত্র রিপোর্ট : উচ্চ আদালতের বিচারপতিদের জন্য আচরণবিধি জরুরি বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বৃহস্পতিবার ইউরোপীয় পার্লামেন্টের একটি প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন। অবসরের পর সরকারি সুযোগ-সুবিধা ভোগ করা অবস্থায় গতকাল বুধবার আপিল বিভাগে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর আইনজীবী নিযুক্ত হয়েছেন হাইকোর্টের সাবেক বিচারপতি নজরুল ইসলাম চৌধুরী। এ প্রেক্ষাপটে আইনমন্ত্রী বলেন, বিচারপতিদের আচরণবিধি খুব জরুরি হয়ে পড়েছে। আচরণবিধি প্রণয়নে প্রধান বিচারপতি এসকে সিনহার সঙ্গেও তিনি কথা বলবেন বলে জানান।

Read more

খালেদা জিয়ার সাথে ইইউ প্রতিনিধিদলের বৈঠক

বৈচিত্র রিপোর্ট : বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাথে বৈঠক করেছেন ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের সদস্যরা। আজ বৃহস্পতিবার বিকেলে এই বৈঠক শুরু হয়। রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠক প্রায় সোয়া এক ঘণ্টা স্থায়ী ছিল। বৈঠকে চলমান রাজনীতি, মানবাধিকার, পোশাক শিল্পের কর্মপরিবেশ, দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে বলে বিএনপি সূত্রে জানা গেছে। বৈঠকে ইইউর চার সদস্যের প্রতিনিধি দল উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

Read more

মহাকবি মধুসূদনের সাগরদাঁড়ি

বৈচিত্র ডেস্ক : বাংলা সাহিত্যের প্রথম মহাকাব্যটি লিখেছিলেন তিনি। প্রথম পত্রকাব্য ‘বীরাঙ্গনা’ এবং সনেটও প্রথম তাঁরই লেখা। বাংলায় অমিত্রাক্ষর ছন্দের প্রবক্তাও তিনি। এই ভাষাতে তিনিই প্রথম চালু করেছিলেন প্রবহমান প্রথম পয়ার ছন্দ। এ রকম বহুমুখী প্রতিভাসম্পন্ন মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯২তম জন্মবার্ষিকী আজ।এই মহাপ্রতিভা যেখানে জন্মেছিলেন, বেড়ে উঠেছিলেন, সে স্থানটি ঘুরে দেখার বাসনা অনেকের মনেই রয়েছে। তবে সাগরদাঁড়ি নামে ছবির মতো গ্রামটিতে কীভাবে যাবেন, তা জানা না থাকায় অনেকেই সেখানে যাওয়া হয়ে ওঠে না। তাদের জন্য বলছি, এই শীতেই মহাকবির

Read more

চট্রগ্রাম বারের নির্বাচন অনুষ্ঠিত

চট্রগ্রাম সংবাদদাতা : চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতিসহ ৫টি পদে বিএনপি প্রার্থী জয়ী হয়েছেন। বুধবার রাত সাড়ে ১২টার দিকে চট্টগ্রাম আইনজীবী সমিতি কর্তৃক মনোনিত প্রধান নির্বাচন কমিশনার অ্যাডভোকেট আ ক ম সিরাজুল ইসলাম চৌধুরী এ ফলাফল ঘোষণা করেন। এতে ১৯টি পদের বিপরীতে তিনটি প্যানেলে মোট ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। এদের মধ্যে বিএনপি সমর্থিত প্রার্থী মো. কফিল উদ্দিন চৌধুরি ১২৭৮ ভোট পেয়ে সভাপতি পদে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের রতন কুমার রায় পেয়েছেন ৯০৭ ভোট।

Read more

বিশ্বকাপ দল ঘোষনা দক্ষিণ আফ্রিকার

ক্রীড়া ডেস্ক : আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। দলে ফিরছেন ডেল স্টেইন। দলের ফাস্ট বোলার হিসেবে আরও আছেন কাগিসো রাবাদা ও কাইল অ্যাবোট। এছাড়া পেসার কাম ব্যাটসম্যান হিসেবে রয়েছেন ক্রিস মরিস ও ডেভিড উইসিস। দক্ষিণ আফ্রিকা দল: ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), কাইল অ্যাবট, হাশিম আমলা, ফারহান বেহারদিন, কুইন্টন ডি কক, এবি ডি ভিলিয়ার্স, জেপি ডুমিনি, ইমরান তাহির, ডেভিড মিলার, ক্রিস মরিস, অ্যারন পাহানগিসো, কাগিসো রাবাদা, রিলে রুশো, ডেল স্টেইন, ডেভিড

Read more

বাংলাদেশ কি পথ হারিয়েছে?

বৈচিত্র ডেস্ক : বাংলাদেশ তার গণতান্ত্রিক অগ্রযাত্রায় পথ হারিয়েছে বলে মন্তব্য করেছেন ভারতের প্রখ্যাত সাংবাদিক কূলদীপ নায়ার। ভারতের দ্য স্টেটসম্যান পত্রিকায় প্রকাশিত মন্তব্য প্রতিবেদনে তিনি এ মন্তব্য করেন। কূলদীপ নায়ার তার ভাষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্তৃত্ববাদী আচরণেরও সমালোচনা করেছেন। ঢাকায় পৌঁছার পর আপনার বুঝতে খুব বেশি সময় লাগবে না যে এখানে একটি দেশ তার নীতি হারিয়েছে। পশ্চিম পাকিস্তানের অদৃশ্য ও শোষকদের বিরুদ্ধে পূর্ব পাকিস্তানের জনগণ যে বিপ্লবিক চেতনা নিয়ে লড়াই করেছিল তাও আর নেই।

Read more

ব্যথা পেল ঐশ্বরিয়াকন্যা

বিনোদন ডেস্ক : ঐশ্বরিয়া রায়ের সঙ্গে শুটিংয়ে গিয়ে ব্যথা পেল আরাধ্যা বচ্চন। সম্প্রতি একটি ফটোশুটে এই টনা ঘটে। সেখানে কাজ শেষ হয়ে যাওয়ার পর আরাধ্যাকে সঙ্গে নিয়ে গাড়ির দিকে যাচ্ছিলেন ঐশ্বরিয়া। এমন সময় সাংবাদিকরা ঘিরে ধরেন নায়িকাকে। আরাধ্যাকে সরিয়ে তখন তার কাছে পৌঁছতে চাইছিলেন সকলে। এ সময় আরাধ্যা একাই দৌড়ে গাড়ির কাছে চলে যেতে চেয়েছিল। আর পড়ে গিয়ে জখম হয়। আপাতত সে সুস্থ। কিন্তু এই ঘটনায় সাংবাদিকদের ওপর বেশ চটেছেন নায়িকা। ঐশ্বরিয়ার অভিযোগ, তিনি সাংবাদিকদের সরে যেতে অনুরোধ করেছিলেন। কিন্তু

Read more

ফের বাড়ল স্বর্ণের দাম

বৈচিত্র রিপোর্ট : চলতি বছর তৃতীয়বারের মতো দেশের বাজারে সোনার দাম বাড়ছে। সব ধরনের সোনার দর ভরিতে এবার বাড়ছে এক হাজার ২২৫ টাকা, যেটি আগামী শনিবার থেকে কার্যকর হবে। বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক বিবৃতিতে সোনার দাম বৃদ্ধির বিষয়টি জানিয়েছে। এর আগে গত ৪ ফেব্রুয়ারি সব ধরনের সোনার দর ভরিতে এক হাজার ২২৫ টাকা এবং ১১ জানুয়ারি ভরিতে এক হাজার ২২৪ টাকা বড়ানো হয়েছিল। সমিতির সাধারণ সম্পাদক এনামুল হক খান স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার থেকে ২২

Read more

৫০ কোটি টাকার মাদক ধ্বংস

কক্সবাজার সংবাদদাতা : কক্সবাজারের টেকনাফের ২ ব্যাটালিয়ন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৪৯ কোটি ৬৮ লাখ ৯৪ হাজার টাকার মাদকদ্রব্য ধ্বংস করেছে। বৃহস্পতিবার দুপুর ১ টার দিকে টেকনাফ ২ বিজিবির সদর দপ্তর মাঠে এসব মাদক ধ্বংস করা হয়। গত ২৬ আগস্ট থেকে জানুয়ারি পর্যন্ত বিভিন্ন সময়ে বিজিবির সদস্যরা এ সব মাদক আটক করে। এ সময় কক্সবাজার সেক্টর কমান্ডার কর্নেল এম এম আনিসুর রহমান, ২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট আবুজার আল জাহিদ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জাহিদ ইকবাল,

Read more

নেপালকে হারিয়ে সেমিতে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : ১২তম এশিয়ার গেমসে ফেভারিট নেপালকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল দল। বৃহস্পতিবার প্রথমে পিছিয়ে পড়েও ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠেছে বর্তমান চ্যাম্পিয়নরা। ভারতের গুয়াহাটির সাই সেন্টারে ‘বি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে নেপালকে ২-১ গোলে হারায় বাংলাদেশ। বাংলাদেশের দুই গোলদাতা রায়হান হাসান ও নাবীব নেওয়াজ জীবন। বাংলাদেশকে শুরুতেই ধাক্কা দিয়েছিল নেপাল। ভুটানকে উড়িয়ে দিয়ে এসএ গেমস শুরু করা দলটি এ দিন তৃতীয় মিনিটে অনন্ত তামাংয়ের গোলে এগিয়ে যায়। ৪২তম মিনিটে রায়হান হাসানোর গোলে সমতায় ফেরে বাংলাদেশ।

Read more

পশ্চিমবঙ্গে বুনো হাতির তাণ্ডব

বৈচিত্র ডেস্ক : পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে বন্য হাতির তাণ্ডবে ক্ষয়ক্ষতির খরব পাওয়া গেছে। শহরজুড়ে টানা ৭ ঘণ্টা ভাংচুর চালানোর পর হাতিটিকে বাগে আনতে সক্ষময় হয় স্থানীয় বন বিভাগের কর্মীরা। তবে এতে হতাহতের কোন খবর পাওয়া যায়নি। বুধবার ভোরে শহরে ঢুকেই ধ্বংসলীলা শুরু করে হাতিটি। প্রাণের ভয়ে দিগ্বিদিক ছোটাছুটি শুরু করে মানুষ। খবর পেয়ে হাতিটিকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে বন বিভাগের কর্মী ও পুলিশ। সাত ঘণ্টার চেষ্টায় হাতিটিকে বাগে আনার আগেই ছয়টি বাড়িসহ বহু যানবাহন ভাংচুর করে সে।

Read more

জাবি আনন্দনের সভাপতি কাব্য, সম্পাদক প্রিয়া

বৈচিত্র রিপোর্ট : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন আনন্দনের নতুন কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে। এতে সভাপতি হয়েছেন পরিসংখান বিভাগের শিক্ষার্থী মেহেদী হাসান কাব্য ও সাধারণ সম্পাদক ইতিহাস বিভাগের শিক্ষার্থী ঝুমা আক্তার প্রিয়া। কমিটির অন্য সদস্যরা হলেন, সহ-সভাপতি সূচনা দাস, সাংগঠনিক সম্পাদক আবু মো. রাকিবুল ইসলাম (রাজু), সাংস্কৃতিক সম্পাদক শিরীন শিলা, অর্থ সম্পাদক মল্লিকা হোসাইন লিজা, দপ্তর সম্পাদক আরিফা তাবাসসুম আনিকা, সহ-দপ্তর সম্পাদক তানজিলা রহমান প্রমি, প্রচার ও প্রকাশনা সম্পাদক আযওয়াদ রহমান রংগন, সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক তাওসুন বাশার মালিহা, কার্যকরী

Read more

পাকিস্তানি দূতাবাস শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র করছে

চট্রগ্রাম সংবাদদাতা : ঢাকার পাকিস্তানি দূতাবাস প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা ও আওয়ামী লীগ সরকারকে ক্ষমতাচ্যুত করার ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেছেন নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান। আজ বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রামের আগ্রাবাদ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডে মতবিনিময় সভা ও সমাবেশে মন্ত্রী এসব কথা বলেন। পাকিস্তান দূতাবাস নব্য কাশিমবাজার খুঁটিতে পরিণত হয়েছে উল্লেখ করে  নৌমন্ত্রী বলেন, ‘দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নস্যাৎ করতে পাকিস্তান সরকার ও দূতাবাস নানাভাবে ষড়য়ন্ত্র করছে। সেখানকার একজন কর্মকর্তা ভারতীয় মুদ্রাসহ পুলিশের হাতে গ্রেপ্তার হলেন। তারা সেখানে বসে শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র

Read more

নাকের পলিপ

বৈচিত্র ডেস্ক : চিকিৎসক হিসেবে রোগী দেখতে গিয়ে নাক, কান ও গলার বিশেষজ্ঞরা প্রায়ই নাকে পলিপের রোগী দেখতে পান। সাধারণত বেশির ভাগ ক্ষেত্রে নাকের দুদিকে, আবার কোনো কোনো ক্ষেত্রে নাকের একপাশে সাদা বা ধূসর বর্ণের পিণ্ড আঙুর ফলের মতো ঝুলতে থাকে। একেই বলে নাকের পলিপ। এ ক্ষেত্রে নাকের মিউকাস গ্রন্থি বড় হয়ে থলির আকার ধারণ করে। পলিপ নাকের আশপাশের সাইনাস বা বায়ুথলি থেকে উৎপন্ন হয়। পলিপের কারণে রোগীর নাক বন্ধ হয়ে যায়, নাক দিয়ে ক্রমাগত পানি ঝরতে থাকে, ঘ্রাণশক্তি কমে

Read more

কার্যকর হচ্ছেনা নিরাপদ খাদ্য আইন

বৈচিত্র রিপোর্ট : সরকারের একাধিক মন্ত্রণালয় ও দপ্তরের মধ্যে সমন্বয়হীনতার কারণে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। ফলে আইন থাকার পরও জনগণের নিরাপদ খাদ্যপ্রাপ্তি বিষয়টি চ্যালেঞ্জের মুখে পড়ছে। রাজধানীর খামারবাড়িতে ‘নিরাপদ খাদ্য সম্মেলন-২০১৬’ শীর্ষক সেমিনার আয়োজন করে বাংলাদেশ ফুড সেফটি নেটওয়ার্ক। সম্মেলনের বক্তারা এ কথা বলেন। খাদ্য উৎপাদনে মাত্রাতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশকের ব্যবহার, মাছ ও ফলে ফরমালিন, অন্যান্য প্যাকেটজাত খাবারে ভেজাল ও ক্ষতিকারক রং ব্যবহার বন্ধে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ প্রণয়ন করা হয়।

Read more

বাংলালিংক-ব্যাংকক এয়ারওয়েজের চুক্তি

বৈচিত্র রিপোর্ট : বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর বাংলালিংক এবং এয়ার গ্যালাক্সি লিমিটেড, জিএসএ-ব্যাংকক এয়ারওয়েজ পিসিএলের মধ্যে আজ একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তির মাধ্যমে বাংলালিংক প্রিয়জন গ্রাহকরা আগামী ২৪ মার্চ পর্যন্ত ব্যাংকক এয়ারওয়েজের বেজ ফেয়ারের ওপর ১০% ডিসকাউন্ট পাবেন। চুক্তিটি ঢাকায় বাংলালিংকের প্রধান কার্যালয় টাইগার্স ডেনে স্বাক্ষরিত হয়। ডিসকাউন্টটি পেতে বাংলালিংক প্রিয়জন গ্রাহকদের ‘<bangkokairways><space><base fare amount>’  লিখে ২০১২ শর্টকোড নম্বরে পাঠাতে হবে।

Read more

ওবামা-মল্লিকার সেলফি

বিনোদন ডেস্ক : ২০১১ সালের ঘটনা। লস অ্যাঞ্জেলেসের এক চায়ের আসরে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ হলো বলিউডের বম্বশেল মল্লিকা শেরাওয়াতের। মল্লিকার সে উচ্ছ্বাস দেখে কে! বছর পাঁচেক পর আবারো সেই উচ্ছ্বাস ফিরে এলো এই অভিনেত্রীর কাছে। মাত্র কয়েক দিন আগেই ওবামার সঙ্গে আবারো দেখা হয়েছে মল্লিকার। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ বলে কথা, উচ্ছ্বাসে একটু বাড়াবাড়ি হতেই পারে। তবে আগেরবারের চেয়ে এবারে বেশ সংযত মল্লিকা। টুইটারে ওবামার সঙ্গে একটি সেলফি আপলোড করেছেন ৩৯ বছর বয়স্ক এই অভিনেত্রী। সঙ্গে লিখেছেন,

Read more