জিম্বাবুয়ের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিল স্কটল্যান্ড

ক্রীড়া ডেস্ক : জিম্বাবুয়ের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে স্কটল্যান্ড। বৃহস্পতিবার নাগপুরে  টি-২০ বিশ্বকাপের বাছাইপর্বে ‘বি’ গ্রুপের  ম্যাচে জিম্বাবুয়ের কাছে ১১ রানে হার মানে স্কটিশরা।পরপর দু’ম্যাচের হারে ক্রিকেটের ছোট ফরম্যাটের বড় আসর থেকে ছিটকে গেল দলটি। আগামী ১২ মার্চ হংকংয়ের বিরুদ্ধে ম্যাচটি কেবল আনুষ্ঠানিকতা।

Read more

আঠারোর আগে বিয়ে নয়, শিক্ষা ছাড়া উপায় নাই : মেহের আফরোজ চুমকি

বৈচিত্র রিপোর্ট : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, আঠারোর আগে বিয়ে নয়, শিক্ষা ছাড়া উপায় নাই। বর্তমান সরকার শিক্ষা খাতে সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন। সেই লক্ষ্যে সরকার নতুন নতুন শিক্ষা অবকাঠামো গড়ে তুলছে। বছরের শুরুতে শিক্ষার্থীদের জাতে নতুন বই তুলে দিচ্ছে। মেয়েদের উপবৃত্তির ব্যবস্থা করা হয়েছে। তাই মেয়েদেরকে আরো বেশি শিক্ষিত হতে হবে এবং দেশকে আরো বেশি এগিয়ে নিয়ে যেতে হবে।

Read more

নির্বাচন প্রচারণায় সাংসদরা অংশ নিলেই ব্যবস্থা-হানিফ

বৈচিত্র রিপোর্ট :নির্বাচনী প্রচারণায় সংসদ সদস্যরা অংশ নিলে দল থেকেই ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ। বৃহস্পতিবার দুপুরে আওয়ামী লীগের ৬ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে কমিশনে আসেন। পরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

Read more

বিশ্বব্যাংক বিশেষজ্ঞের সফটওয়্যারে চলবে বাংলাদেশ ব্যাংক

বৈচিত্র রিপোর্ট : রিজার্ভ থেকে বিপুল অংকের অর্থ হ্যাকড হওয়ার পর সফটওয়্যার পরিবর্তনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নতুন করে বিশ্বব্যাংকের সাইবার বিশেষজ্ঞ রাকেশ আস্তানার বানানো সফটওয়্যার ব্যবহার করবে কেন্দ্রীয় ব্যাংকের সকল অফিস। জানা গেছে, বিশ্বব্যাংকের সাইবার বিশেষজ্ঞ এ ভারতীয় নাগরিক বর্তমানে ঢাকায় রয়েছেন।

Read more

সরকারি কৃমিনাশক ওষুধে বহু ছাত্রছাত্রী অসুস্থ

বৈচিত্র ডেস্ক : ভারতে স্বাস্থ্য দফতরের দেয়া কৃমিনাশক ওষুধ খেয়ে অসুস্থ হয়ে পড়ল হাজার খানেক ছাত্রছাত্রী। এঘটনা ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তী ও পূর্ব মেদিনীপুরের ময়না ও কোলাঘাটের বেশ কয়েকটি স্কুলে। আজ বাসন্তী থানার দক্ষিণ মোকামবেড়িয়া নারায়ণচন্দ্র জুনিয়র হাইস্কুলে কৃমিনাশক ওষুধ খেয়ে অসুস্থ হয়ে পড়ে শতাধিক ছাত্রছাত্রী।

Read more

সকল প্রথম শ্রেণির চাকরি শুরু নবম গ্রেডে

বৈচিত্র ডেস্ক : অষ্টম বেতন কাঠামোয় সব প্রথম শ্রেণির চাকরির শুরুতে বেতন হবে নবম গ্রেডে। আর বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের (সরকারি কলেজের শিক্ষক) টাইম স্কেল ও সিলেকশন গ্রেডের পরিবর্তে ৫০ শতাংশ অধ্যাপককে স্থায়ী পদোন্নতি দিয়ে গ্রেড-৩ এ উন্নীত করা হবে। বৃহস্পতিবার বিকালে অর্থ মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয় জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

Read more

ভারতে ব্যান্ডউইথ রফতানি: উদ্বোধন করবেন হাসিনা-মোদি

বৈচিত্র ডেস্ক : ভারতের পূর্বদিকের রাজ্যগুলোতে গত ৮ ফেব্রুয়ারি থেকে ব্যান্ডউইথ রফতানি শুরু হলেও দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ে এর উদ্বোধন করা হবে আগামী ২৩ মার্চ। ওই দিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই কার্যক্রমের উদ্বোধন করবেন। দুই দেশের প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সিংয়ের বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন জানান, গত ৮ ফেব্রুয়ারি থেকে ১০ জিবিপিএস ব্যান্ডউইথের রফতানি মূল্য পরিশোধ শুরু করেছে ভারত।

Read more

শুক্রবার আসছে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক : ভারতীয় সংবাদমাধ্যম বলছে, টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিতে কলকাতায় পাকিস্তানের আসা নিশ্চিত হয়ে গেল। পাকিস্তান আসছে। সাজ সাজ রব সিএবিতে। কলকাতায় পাকিস্তানের আসা নিশ্চিত হয়ে গেল। সরকারি তরফে নিশ্চয়তা চেয়েছিল পাক সরকার।

Read more

সুপার টেন খেলবে বাংলাদেশ-উইলকিনস

ক্রীড়া ডেস্ক : অ্যালন উইলকিনস। হালের ক্রিকেট দুনিয়ায় ধারাভাষ্যকার হিসেবে অন্যতম পরিচিত মুখ। বাংলাদেশেও অনেকবার গেছেন ধারাভাষ্য দিতে। ১৯৫৩ সালে কার্ডিফে জন্মেছেন তিনি। ইংলিশ কাউন্টি ক্লাব গ্লুস্টারশায়ার ও গ্ল্যামারগনের হয়ে খেলেছেন। ছিলেন বাঁহাতি পেসার। সাত বছরের ক্যারিয়ারে ৪০০ উইকেট নিয়েছেন। কাঁধের ইনজুরির কারণে ছাড়তে হয়েছে ক্রিকেট।

Read more

ফখরুলসহ ২৬ জনকে অব্যাহতি

বৈচিত্র রিপোর্ট : রমান থানায় দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের মামলায় চার্জশীট গ্রহণ করে মির্জা ফখরুল, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়সহ ২৬ জনকে অব্যাহতি দিয়েছেন আদালত এবং ৬ জনের বিরুদ্ধে দেয়া চার্জশীটটি গ্রহণ করেছেন। আজ বৃহস্পতিবার ঢাকার মহানগর দায়রা জজ আদালতের বিচার মো: কামরুল হোসেন মোল্লা চার্জশীটটি গ্রহণ করে ২৬ জনকে অব্যাহতি দেন।

Read more

চুরি হওয়া অর্থ পুরোটাই ফেরত আনা সম্ভব : বাংলাদেশ ব্যাংক

বৈচিত্র রিপোর্ট : রিজার্ভের চুরি হওয়া অর্থ পুরোটাই ফেরত আনা যাবে বলে আশাবাদী বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ কর্মকর্তারা জানিয়েছে অচিরেই এ টাকা ফেরত আনা সম্ভব। বুধবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানসহ শীর্ষ কর্মকর্তারা সরকারি ও বেসরকারি বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান তথ্যপ্রযুক্তি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মো. রাজী হাসান ও নাজনীন সুলতানা এবং নির্বাহী পরিচালক ও বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা সাংবাদিকদের এই আশাবাদের কথা জানান।

Read more

ষোড়শ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে রিট : রায় ৫ মে

বৈচিত্র রিপোর্ট : বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বৈধ কি না─ সেই প্রশ্নে হাই কোর্টের রায় আগামী ৫ মে। সুপ্রিম কোর্টের নয় আইনজীবীর করা একটি রিট আবেদনে দেওয়া রুলের চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মো. আশরাফুল কামালের বিশেষ বেঞ্চে রায়ের এই দিন ঠিক করে দেয়। বৃহস্পতিবার সপ্তদশ দিনের শুনানিতে রাষ্ট্রপক্ষে অ্যার্টনি জেনারেল মাহবুবে আলম ও রিট আবেদনকারী পক্ষে মনজিল মোরসেদ উপস্থিত ছিলেন।

Read more

ইটিভির সাবেক চেয়ারম্যান ৩ দিনের রিমান্ডে

বৈচিত্র রিপোর্ট : দায়িত্বে থাকাকালীন ভুয়া বিল-ভাউচারের মাধ্যমে প্রতিষ্ঠানের টাকা আত্মসাতের মামলায় বেসরকারি টিভি চ্যানেল একুশে টেলিভিশনের (ইটিভি) সাবেক চেয়ারম্যান আবদুস সালামের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। একুশে টিভির চেয়ারম্যানের দায়িত্বে থাকাকালে আবদুস সালাম বিভিন্ন সময় প্রতিষ্ঠানের প্রায় ৩৪ কোটি টাকা আত্মসাৎ করেছেন─ এমন অভিযোগে ২ মার্চ দুদকের উপপরিচালক শামসুল আলম বাদী হয়ে তেজগাঁও থানায় মামলা করেন।

Read more

ক্যাডার-ননক্যাডার বৈষম্যদূর হচ্ছে

বৈচিত্র রিপোর্ট : সরকারি চাকরিজীবীদের মধ্যে ক্যাডার-ননক্যাডার বৈষম্য দূর হচ্ছে। এখন থেকে সবাই নবম গ্রেডে সরকারি চাকরিতে যোগ দেবেন। তবে বিসিএস ক্যাডারে নির্বাচিতরা নবম গ্রেডে যোগদান করলেও তারা পিএসসি  কর্তৃক মনোনীত কর্মকর্তাদের চেয়ে একটি ইনক্রিমেন্ট বেশি পাবেন।

Read more

ইউপি নির্বাচনে মুখোমুখি স্বামী-স্ত্রী

বগুড়া সংবাদদাতা : দ্বিতীয় দফার ইউনিয়ন পরিষদ নির্বাচনের বগুড়ার শিবগঞ্জ উপজেলার আটমূল ইউনিয়ন থেকে স্বামীর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন স্ত্রী মনোয়ারা বিবি। বর্তমানে দু’জনই মাঠে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। মুলত বিরোধিদের ঠেকাতে এবং নারী ভোটারদের সহমর্মিতা আদায়ের জন্যই স্বামী-স্ত্রী দু’জনই প্রার্থী হয়েছেন।

Read more

তাসকিন-সানি কান্ডে বিপাকে হাথুরুসিংহে

ক্রীড়া ডেস্ক : নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে তাসকিন আহমেদ ও আরাফাত সানির বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন আইসিসির আম্পায়াররা। বাংলাদেশ দলের কোচ চন্ডিকা হাথুরুসিংহে নিশ্চিত করেছেন, ম্যাচ অফিসিয়ালদের কাছ থেকে লিখিত ও আনুষ্ঠানিক রিপোর্ট পেয়েছেন। আইসিসির অফিসিয়ালরা এ দুই বোলারের বোলিং অ্যাকশন নিয়ে চিন্তার কথা বলেছে। বৃহস্পতিবার সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, দুজনের বোলিং অ্যাকশন সন্দেহজনক।

Read more

সাত দিনের মধ্যে সানি-তাসকিনর বোলিং পরীক্ষা

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ এবং স্পিনার আরাফাত সানির বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। একইসঙ্গে আরাফাত সানির বিরুদ্ধে অবৈধ বোলিং অ্যাকশনেরও অভিযোগ আনা হয়। বৃহস্পতিবার এক বার্তায় সংস্থাটি জানিয়েছে আগামী ৭ দিনের মধ্যে আইসিসি অনুমোদিত কোনও পরীক্ষাগারে তাদের বোলিং অ্যাকশনের পরীক্ষা দিতে হবে।

Read more

বিএনপির কাছ থেকে ভদ্রতা শিখতে হবে না: স্বাস্থ্যমন্ত্রী

বৈচিত্র রিপোর্ট : বিএনপির নেতাদের কাছ থেকে আওয়ামী লীগের নেতাদের ভদ্রতা শিখতে হবে না বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী ও ক্ষমতাসীন দলের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম।

Read more

ফিলিপাইনে ছয় ব্যক্তি শনাক্ত, তদন্ত শুরু

বৈচিত্র ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাক করে ৮০০ কোটি টাকা হাতিয়ে নেওয়ার ঘটনায় ছয়জনকে শনাক্তের পর তদন্ত শুরু করেছে ফিলিপাইনের এন্টি-মানিলন্ডারিং বিভাগ (এএমএলসি)। খবর ফিলিপাইন ভিত্তিক সংবাদমাধ্যম ইনকিউয়ার ডট নেটের। সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়েছে, এএমএলসি প্রাথমিকভাবে অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনায় মিশেল ফান্সসিসকো ক্রুজ, জেসি ক্রিস্টোফার ল্যাগরোসাস, আলফ্রেড সানটস ভারগারা, এনরিকো টিওডোরো বাসকিউজ, উইলিয়াম সোগো এবং কিম ওং কে শনাক্ত করেছে।

Read more

‘দুর্যোগ মোকাবেলায় গণমাধ্যমের দায়িত্বশীল ভূমিকা’

বৈচিত্র রিপোর্ট : দুর্যোগে ক্ষয়ক্ষতি মোকাবেলায় ব্যাপক জনসচেতনতা প্রয়োজন। এক্ষেত্রে গণমাধ্যম দায়িত্বশীল ভূমিকা রাখতে পারে। বিশেষ করে দুর্যোগ প্রস্তুতিতে গণমাধ্যমের দিক-নির্দেশনা দেয়ার সুযোগ রয়েছে। বুধবার রাজধানীর এনজিও ফোরাম মিলনায়তনে এক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।

Read more

২দিনব্যাপী ৫ম জাতীয় সুফি সম্মেলন শুরু

বৈচিত্র রিপোর্ট : ঢাকার জাতীয় প্রেস ক্লাবে দুই দিনব্যাপী ৫ম জাতীয় সুফি সম্মেলন শুরু হয়েছে। ঢাকা বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বৃহস্পতিবার সকালে সম্মেলনের উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি শাবান মাহমুদ।

Read more

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের দাবিতে অনশন

বৈচিত্র রিপোর্ট : সরকার শুধু আমাদের বগি দিয়ে বলছে পার্বত্য চুক্তির ৭০ ভাগ সম্পাদিত হয়েছে কিন্তু যেটি দিয়ে গাড়ি চালনা করা যাবে সেই ইঞ্জিন অর্থাৎ চুক্তির মৌলিক বিষয়গুলোই অবাস্তবায়িত রয়েছে। পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন ও সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনের দাবিতে বুধবার ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে এক প্রতীকী অনশন  কর্মসূচিতে সভাপতিত্বকালে পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান এ কথা বলেন।

Read more

‘ভুল’ আর ‘ভয়ে’ ডুবছে বিএনপি

বৈচিত্র রিপোর্ট : ভোটের আগেই আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে অন্যতম বড় দল বিএনপির পরাজয় অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। ছয়টি ধাপে অনুষ্ঠেয় এই নির্বাচনের দুই ধাপের আনুষ্ঠানিক তফসিল এরই মাঝে ঘোষণা করা হয়েছে। মনোনয়নপত্র জমা, যাচাই-বাছাই ও প্রত্যাহারের পর্বও শেষ। চূড়ান্ত হয়েছে প্রার্থী তালিকাও। কিন্তু প্রথমবারের মতো দলভিত্তিক অনুষ্ঠেয় এই নির্বাচনে বিপুল সংখ্যক চেয়ারম্যান প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে যাওয়ায় ভোটের আগেই ব্যবধান স্পষ্ট হয়ে উঠেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে।

Read more

থানা শিক্ষা অফিসার পদের পরীক্ষা ২৯ এপ্রিল

বৈচিত্র ডেস্ক : সহকারী থানা শিক্ষা অফিসার (এটিইও) পদে নিয়োগ পরীক্ষা ২৯ এপ্রিল অনুষ্ঠিত হবে। আজ বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সরকারি কর্ম কমিশন (পিএসসি) এ তথ্য জানিয়েছে।

Read more

’বৃটিশ ভিসা অফিস ঢাকায় স্থানান্তরের আহ্বান’

বৈচিত্র রিপোর্ট : বৃটিশ ভিসা অফিস ঢাকায় স্থানান্তরের ব্যাপারে যুক্তরাজ্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। বাংলাদেশে নবনিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার এ্যালিসন ব্লেক বুধবার তার সংসদ ভবনের কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে তিনি এই আহ্বান জানান। এসময় বিরোধী দলীয় এমপিদের মধ্যে ফখরুল ইমাম, ইঞ্জিনিয়ার মামুনুর রশিদ এবং নূর-ই-হাসনা লিলি চৌধুরী উপস্থিত ছিলেন। বিরোধীদলীয় নেতা বলেন, যুক্তরাজ্যে বাংলাদেশের বংশোদ্ভূত তিন ব্রিটিশ নাগরিক এমপি নির্বাচিত হয়ে বাংলাদেশের ভাবমূর্তি বহির্বিশ্বে উজ্জ্বল করেছে। এছাড়া যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিরা দু’দেশের সম্পর্কোন্নয়নে গুরুত্বপূর্ণ

Read more

সাগরে নামাচ্ছে প্রশিক্ষিত ডলফিন

বৈচিত্র ডেস্ক : রাশিয়ার সেনাবাহিনীতে যুক্ত হতে যাচ্ছে সামরিক তৎপরতায় প্রশিক্ষিত পাঁচ ডলফিন। কৃষ্ণ সাগরে রুশ নৌবহরের বিশেষ তৎপরতা চালানোর কাজে এ ডলফিন বাহিনীকে ব্যবহার করো হবে বলে মস্কো জানিয়েছে। রুশ নৌবাহিনীর জন্য সামুদ্রিক এই স্তন্যপায়ী প্রাণী সংগ্রহের জন্য ২৪ হাজার ডলারের ঠিকাদারি দেয়া হয়েছে। ক্রয়ের কাজে জড়িত রুশ সরকারি ওয়েবসাইট থেকে এ তথ্য থেকে জানা গেছে।

Read more

যুক্তরাষ্ট্র-মেক্সিকোর বাণিজ্যিক যুদ্ধের ঝুঁকি : ডোনাল্ড ট্রাম্প

বৈচিত্র ডেস্ক :  ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হলে তাতে মেক্সিকো ও যুুক্তরাষ্ট্রের মধ্যে মারাত্মক কূটনৈতিক সঙ্কট দেখা দিতে পারে। তাতে বাণিজ্যিক পর্যায়ে যুদ্ধের ঝুঁকিও রয়েছে। এতে দু’দেশই ক্ষতিগ্রস্ত হবে। এমন পূর্বাভাষ দিয়েছেন মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট ভিসেন্টি ফক্স। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এপি। প্রাইমারি নির্বাচনে মিশিগান, মিসিসিপি ও হাওয়াইয়ে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের জয়ের পর ভিসেন্টি ফক্স বলেন, যদি সীমান্ত দেয়াল তৈরির জন্য মেক্সিকোর পণ্যের ওপর শুল্কহার বাড়ানো হয় তাহলে মেক্সিকো সে মতো জবাব দেবে।

Read more

সুন্দরবন বাঁচাতে ছাত্র ইউনিয়নের লংমার্চ

বৈচিত্র রিপোর্ট : সুন্দরবন রক্ষায় ‘বাঁচাও সুন্দরবন’ স্লোগানকে সামনে রেখে সারাদেশব্যাপি লংমার্চ করবে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। একই দাবিতে বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি। অনুষ্ঠান থেকে আগামী ১০ মার্চ থেকে ১৩ মার্চ সুন্দরবন রক্ষায় লংমার্চের কথা জানানো হয়।

Read more

সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

বৈচিত্র ডেস্ক : সিঙ্গাপুরের রাজধানী সিঙ্গাপুর এবারো বিশ্বের সবচেয়ে বেশি ব্যয়বহুল শহর হিসেবে বিবেচিত হয়েছে। তবে বর্তমানে বিশ্বজুড়ে ব্যয়ের মাত্রা অনেকটাই অস্থিতিশীল। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) সমীক্ষায় এ তথ্য উঠে এসেছে। ইআইইউ ব্রিটিশ সাময়িকী দ্য ইকোনমিস্টের একটি গবেষণা ইউনিট।  ইআইইউর তালিকায় জুরিখ দ্বিতীয়, হংকং তৃতীয়, জেনেভা চতুর্থ, প্যারিস পঞ্চম, লন্ডন ষষ্ঠ ও নিউইয়র্ক সপ্তম অবস্থানে রয়েছে। ইআইইউর বিবেচনায় বিশ্বের সবচেয়ে কম ব্যয় হয় জাম্বিয়ার রাজধানী লুসাকাতে।

Read more