আওয়ামী লীগ নেতাসহ ৫ জনের বিরুদ্ধে অভিযোগ

বৈচিত্র রিপোর্ট : যশোরের আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন মোল্লাসহ ৫ জনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তাদের বিরুদ্ধে হত্যা, আটক ও শারীরিক নির্যাতনের মতো মানবতাবিরোধী অপরাধের চারটি অভিযোগ আনা হয়। সোমবার ধানমণ্ডির কার্যালয়ে তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

৫ অভিযুক্তের মধ্যে আমজাদ হোসেন মোল্লা (৭৭) গ্রেফতার হয়ে কারাগারে আছেন। তার বাড়ি যশোরের বাঘারপাড়া থানার প্রেমচারা গ্রামে। স্বাধীনতা যুদ্ধের সময় মুসলিম লীগের সঙ্গে জড়িত থাকলেও বর্তমানে আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়। বাঁকি ৪ জন পলাতক রয়েছেন। গ্রেফতারের স্বার্থে পলাতকদের নাম প্রকাশ করেনি তদন্ত সংস্থা। অভিযুক্তদের বিরুদ্ধে ২০১৭ সালের ২৬ এপ্রিল তদন্ত কার্যক্রম শুরু হয়।

প্রায় এক বছর পর সোমবার চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হলো। মামলাটি তদন্ত করেছেন ট্রাইব্যুনালের তদন্ত কর্মকর্তা মো. আ. রাজ্জাক খান।

ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার এটি ৬৩তম প্রতিবেদন। আসামিদের বিরুদ্ধে যশোরের বাঘারপাড়া থানার ২নং বান্দবিলা ইউনিয়ন এর উত্তর চাঁদপুর, পাইদঘাট ও প্রেমচারা গ্রামের বিভিন্ন স্থানে আটক, শারীরিক নির্যাতন ও ৬ জনকে হত্যার অভিযোগ আনা হয়েছে।

৬ খণ্ডের প্রতিবেদনের প্রতিটির পৃষ্ঠা সংখ্যা ৬০টি করে। দালিলিক প্রমাণ হিসেবে যশোর জেলা প্রশাসক কর্তৃক প্রেরিত বাঘারপাড়া উপজেলার রাজাকার তালিকা যুক্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *