নিত্যনতুন অপরাধ দমন করছে পুলিশ : প্রধানমন্ত্রী

বৈচিত্র রিপোর্ট :  দেশের শান্তি-শৃঙ্খলা বজায় রেখে নিত্যনতুন অপরাধ দমনে ‍পুলিশ বিশেষ ভূমিকা পালন করছে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অভ্যন্তরীণ শান্তি-শৃঙ্খলা রক্ষা, জননিরাপত্তা বিধান, আইনের শাসন প্রতিষ্ঠা, সন্ত্রাস ও অপরাধ দমন, গণতন্ত্র ও মানবাধিকার সমুন্নত রাখার পাশাপাশি বিনিয়োগবান্ধব পরিবেশ বজায় রাখতে পুলিশ সদস্যরা নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশের পুলিশ জাতিসংঘে শান্তিরক্ষা মিশনে দক্ষতা ও পেশাদারিত্বের জন্য বহির্বিশ্বে প্রশংসা অর্জন করেছে।

বুধবার রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ৩৫তম বিসিএস পুলিশ ক্যাডারের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের শিক্ষা সমপানী কুচকাওয়াজ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমনের মতো মাদকদ্রব্য নির্মূলে সর্বশক্তি নিয়োগে পুলিশবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, মানুষ বিপদের সময় পুলিশের কাছে সাহায্যের জন্য আসে। তাই সেবা ও মানবিক আচরণের মাধ্যমে মানুষের আস্থা অর্জনে সচেষ্ট থাকতে হবে। জনগণের প্রত্যাশা পূরণে পুলিশকে কাজ করতে হবে। দায়িত্ব পালনের সময় জনগণের অধিকার, মানবাধিকার ও আইনের শাসনকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। সমাজের নারী, শিশু ও প্রবীণদের প্রতি সংবেদনশীল আচরণ করতে হবে।

তিনি বলেন, পুলিশের আবাসন সমস্যা, রেশন বৃদ্ধি করা, চিকিৎসাসেবার মান উন্নয়নের জন্য সব ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার। পাশাপাশি জনসম্পৃক্তার মাধ্যমে জনবান্ধব পুলিশবাহিনী গড়ে তুলতে নবীন কর্মকর্তাদের প্রতি নির্দেশও দেন তিনি।

এক বছরব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম সফলভাবে সম্পন্ন করায় নবীন কর্মকর্তাদের শুভেচ্ছা, অভিনন্দন ও আন্তরিক ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। এছাড়া মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের শ্রদ্ধা জানান তিনি।

এর আগে, বুধবার বেলা ১১টা ২০ মিনিটে বিমান বাহিনীর একটি বিশেষ হেলিকপ্টারে করে সারদায় পৌঁছান তিনি।

সফরসূচি অনুযায়ী সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারদায় অবস্থিত বাংলাদেশ পুলিশ একাডেমিতে সহকারী পুলিশ সুপারদের (এএসপি) শিক্ষা সমপানী কুচকাওয়াজ পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।

সহকারী পুলিশ সুপারদের (এএসপি) শিক্ষা সমপানী কুচকাওয়াজ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, ও মন্ত্রী প্রতিমন্ত্রী এবং আওয়ামী লীগ নেতারাসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *