যুক্তরাষ্ট্রের সেনাদের তাড়াতে চায় জার্মানিরা

বৈচিত্র ডেস্ক : জার্মানিতে থাকা যুক্তরাষ্ট্রের সেনাদের তাড়িয়ে দিতে চায় দেশটির জনগণ। সম্প্রতি একটি জরিপে এমন তথ্য প্রকাশ করা হয়েছে। দেশটির বেশিরভাগ মানুষই এখন আর যুক্তরাষ্ট্রের সেনাদের তাদের দেশে চায় না। ব্রিটেনের দৈনিক ইন্ডিপেন্ডেন্ট এবং রাশিয়ার আরটিসহ বিভিন্ন গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রতি যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থন কমিয়ে দেয়ার হুমকি দিচ্ছেন তখন এ জরিপ রিপোর্ট প্রকাশ করা হলো।

বার্তা সংস্থা ডিপিএর হয়ে ‘ইউগভ’নামে একটি সংস্থা জনমত জরিপ পরিচালনা করেছে। জরিপে দেখা গেছে, শতকরা ৪২ ভাগ জার্মান নাগরিক চায়- তাদের দেশ থেকে ৩৫ হাজার মার্কিন সেনা চলে যাক। ৩৭ ভাগ জার্মান নাগরিক চায়, মার্কিন সেনারা তাদের দেশে থাকুক। আর শতকরা ২১ ভাগ সিদ্ধান্তহীনতায় ভুগছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে মার্কিন সেনারা জার্মানিতে অবস্থান করছে। দেশটিতে এখনো ৩৬টি মার্কিন ঘাঁটি রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সেখানে ২০০ এর বেশি ঘাঁটি ছিল।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো জোটের শীর্ষ সম্মেলনের প্রথম দিনে এ জনমত জরিপ রিপোর্ট প্রকাশ করা হলো। ন্যাটোর বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মিত্র দেশগুলোকে নিরাপত্তা ব্যয় বাড়ানোর বিষয়ে চাপ দেবেন বলে ধারণা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *