কৃত্রিম কুয়াশা!

বৈচিত্র ডেস্ক : তীব্র তাপপ্রবাহ চলছে জাপানের সর্বত্র। গরমে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে কমপক্ষে ৫০ জনের। মধ্যটোকিওতে তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি কুমাগায়াতে।

জাপানের সর্বোচ্চ তাপমাত্রা একেই ধরা হচ্ছে। বাড়ির বাইরে বেরোনো যাচ্ছে না। এ মৌসুমে বিগত কয়েক বছরের তুলনায় গরম পড়েছে অনেক বেশি। গরমের হাত থেকে বাঁচতে নতুন উপায় বের করেছে জাপান। গরমের হাত থেকে বাঁচতে সাহায্য নেয়া হচ্ছে মিস্ট টেকনোলজির। কী এই মিস্ট টেকনোলজি? সহজ বাংলায় বললে কুয়াশা প্রযুক্তি।

জাপান আবহাওয়া বিভাগের বক্তব্য, স্বাভাবিকের থেকে এ মৌসুমে তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস বেশি। দুই হাজারেরও বেশি মানুষকে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। এক বিশেষজ্ঞ সংবাদমাধ্যমকে জানান, তারা মিস্ট-স্প্রে করার মাধ্যমে গরমকে জয় করার চেষ্টা করছেন। রাস্তায় টাঙানো হয়েছে কুয়াশা তৈরির যন্ত্র। বিশাল লম্বা তারের মধ্য দিয়ে কুয়াশা ছড়িয়ে দেয়া হচ্ছে। এতে গরম অনেকটাই কম অনুভূত হচ্ছে।

রাস্তায় গরম প্রতিরোধক ব্যবস্থার মধ্যে মিস্ট টেকনোলজি সবচেয়ে জনপ্রিয় হয়ে উঠেছে জাপানে। যেটি তাপমাত্রা আট ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামিয়ে আনতে সক্ষম। এছাড়া গরমের মাত্রা অনুযায়ী আরও নানা ব্যবস্থা নেয়া হচ্ছে সে দেশে। মধ্যটোকিওর মারুনৌচি এলাকায় এ ব্যবস্থা চালু করা হয়েছে। টোকিও স্টেশনের কাছে অবস্থিত এই এলাকা। নাগরিকরা খুশি এই মিস্ট টেকনোলজিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *