দানবীয় পা!

বৈচিত্র ডেস্ক :  সবার চোখের আড়ালে মাটির নীচেই বেড়ে উঠেছিল এই ‘দানবীয় পা’। মাটি থেকে সেটাকে তোলার পর আত্মারাম খাঁচা ছাড়া হয়ে গেল কৃষক দম্পতির! রীতিমতো মানুষের পা! পাঁচটি আঙুলও আছে এতে। দক্ষিণ ব্রাজিলের সান্তা কান্তারিনা প্রদেশের মেলেইরো শহরে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম মিরর। তাহলে ঘটনাটি ঠিক কী?

মারলি এবং পাউলো চিকুইনেল নামের এই কৃষক দম্পতি তাঁদের আলু ক্ষেত থেকেই উদ্ধার করেছেন ৮ কেজি ওজনের এই ‘পা’। এটি কোনো অজানা প্রাণীর জীবাশ্ম নয়, এই ‘পা’ আসলে একটি অস্বাভাবিক আলু। পাঁচটি আঙুল, পায়ের পাতা, এবং গোড়ালি সমেত পুরোপুরি একটি মানুষের পা। তার গায়ে শিকড় এমনভাবে ছড়িয়ে রয়েছে সেগুলোকে মানুষের পায়ের লোমের মতোই লাগছে!

চিকুইনেল দম্পতি নিজেদের জন্যই কৃষিকাজ করেন। বাড়ির পিছনেই তাঁদের খামার। সেখানেই জন্মেছে এই বিচিত্র আলু।   সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে মরালি বলেছেন, তাদের কৃষিজীবনের অভিজ্ঞাতায় এই ঘটনা নজিরবিহীন। এই আলুটিকে তারা খাওয়ার বদলে প্রদর্শনীতে রাখতেই বেশি আগ্রহী। সেই সঙ্গে তিনি একথাও স্বীকার করেছেন যে, আলুটিকে মাটি খুঁড়ে তোলার পরে তারা রীতিমতো ভয় পেয়ে গিয়েছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *