নবম গ্রহকে ঘিরে বাড়ছে রহস্য

বৈচিত্র ডেস্ক : সৌরজগতকে নিয়ে বহু আগেই শুরু হয়েছে গবেষণা। এ নিয়ে মানুষের জল্পনা-কল্পনার শেষ নেই। তারই জের ধরে ক্রমশই বাড়ছে ‘প্ল্যানেট নাইন’কে ঘিরে রহস্য। প্লুটো গ্রহ ‘বামন গ্রহ’ হয়ে যাওয়ার পরে সৌরজগতের গ্রহ সংখ্যা হয়ে যায় ৮। কিন্তু সৌরজগতে আটটি নয়, ৯টি গ্রহই রয়েছে বলে দাবি বিজ্ঞানীদের। ২০১৭ সালেই এমন দাবি করেছিল নাসা। তারপর থেকেই এই নবম গ্রহকে ঘিরে রহস্য বাড়ছে। এরইমধ্যে আবারও এই গ্রহকে নিয়ে দাবি জোরালো হল।

এ ব্যাপারে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ওয়াশিংটন পোস্ট’-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, টোকিও বিশ্ববিদ্যালয়ের এক জ্যোতির্বিজ্ঞানী সুরহুদ মোর জানিয়েছেন, আমাদের তোলা যেকোন ছবিতেই প্ল্যানেট নাইনের দর্শন পাওয়ার সম্ভাবনা থেকেই যায়।

তবে বার বার জ্যোতির্বিজ্ঞানীরা এই গ্রহের অস্তিত্ব নিয়ে দাবি করলেও এখনও কোন টেলিস্কোপেই এই গ্রহের ছবি তোলা যায়নি। ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজির এক জ্যোতির্বিজ্ঞানী মাইকেল ব্রাউন জানিয়েছে, এই গ্রহ হয়তো অদৃশ্য। আয়তনে পৃথিবীর প্রায় ১০ গুণ বড় এই গ্রহ নেপচুন থেকে সূর্যের দূরত্বের ২০ গুণের বেশি দূরত্বে অবস্থান করছে বলে দাবি বিজ্ঞানীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *