নির্বাচনের আগে ছোট রাজনৈতিক দলগুলোর বড় শর্ত

বৈচিত্র ডেস্ক : বাংলাদেশে জাতীয় নির্বাচনের আগে সাধারনত: ছোট ছোট রাজনৈতিক দলগুলোকে বড় কোন দল বা জোটের সঙ্গে যুক্ত হতে দেখা যায়।

তবে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে দেখা যাচ্ছে, ছোট ছোট কয়েকটি রাজনৈতিক দল নিজেরাই আলাদা একটি জোট গঠন করে সেখানে বড় দলগুলোকে যোগ দেয়ার আহ্বান জানাচ্ছে।

জাতীয় ঐক্য নামে তাদের এই জোটে যোগ দিতে সংসদের অর্ধেক আসন ছোট দলগুলোকে ছেড়ে দেয়ার কথাও বলা হচ্ছে নতুন ঐ জোট থেকে।

কিন্তু ছোট দলগুলো থেকে কেন এরকম উদ্যোগ নেয়া হলো? আর রাজনীতিতে এসব দলের গুরুত্বই বা কতটা?

বিকল্প ধারা, নাগরিক ঐক্য, জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) এবং গণফোরাম -সম্প্রতি ছোট ছোট এই ৪টি দলের পক্ষ থেকে জাতীয় ঐক্য নামে আলাদা একটি রাজনৈতিক জোট গঠনের ঘোষণা নিয়ে এখন চলছে রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা।

জোটের নেতারা বেশ কয়েকটি শর্ত দিয়ে এই জোটে যুক্ত হতে বড় দলগুলোকেও আহ্বান জানাচ্ছেন।

এই ঐক্য প্রক্রিয়ার মূল উদ্যোক্তা বিকল্প ধারা বাংলাদেশের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলছেন, তাদের এই ঐক্য প্রক্রিয়া নির্দিষ্ট কোন দলের জন্য নয়।

আওয়ামী লীগ কিংবা বিএনপি যে কোন দলই এতে অংশ নিতে পারবে। তবে তার আগে তাদের কিছু শর্ত মানতে হবে।

বদরুদ্দোজা চৌধুরী বলছিলেন “আমরা রাজনীতিতে ও দেশ শাসনে একটা গুণগত পরিবর্তন আনতে চাই। আমরা চাই, আগামী নির্বাচনের পর কোন একক দলের কাছে যেন ক্ষমতা কেন্দ্রীভূত না হয়। নির্বাচনের আগেই যদি আমরা সে বিষয়ে ঐকমত্যে পৌছাতে না পারি তাহলে তো বড় কোন দলের সঙ্গে জোট করে কোন লাভ নেই। নির্বাচনের পর সেই বড় দল জয়ী হলে তারা স্বেচ্ছাচারিভাবেই দেশ পরিচালনা করবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *