কেমন বালিশ ভালো ঘুমের জন্য!

বৈচিত্র ডেস্ক : সুস্থ থাকার জন্য প্রয়োজন পরিমিত ঘুম। আর যদি আরামদায়ক না হয় তবে সারাদিন কাজ করে আপনি স্বস্তিবোধ করবেন না। তবে স্বস্তিদায়ক ঘুম অনেক ক্ষেত্রে নির্ভর করে সুন্দর বিছানা ও আরামদায়ক বালিশের ওপর।

বালিশ ঠিকঠাক না হলে অনেকেই ঘুমোতে পারেন না ঠিক মতো। সারা রাত এপাশ-ওপাশ করেই কাটিয়ে দিতে হয়। তাই বালিশটা হওয়া চাই একদম ‘পারফেক্ট’।

আসুন জেনে নেই ঘুমের জন্য কেমন বালিশ হওয়া উচিত।

আকৃতি

বালিশের আকৃতি আপনার পছন্দ মতোই নির্বাচন করবেন। তবে খুব বেশি ছোট বালিশে আপনার ঘুম ভালো হবে না। মিডিয়াম, লার্জ, স্ট্যান্ডার্ড, কিং, কুইন ইত্যাদি নানা মাপের তৈরি করা বালিশ বাজারে কিনতে পাওয়া যায়। এর থেকে আপনার পছন্দসই একটি বালিশ বেছে নিতে পারেন।

বালিশের উচ্চতা

অতিরিক্ত উঁচু বা একদম নিচু বালিশ ঘুমের জন্য এবং স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। বালিশের উচ্চতা হওয়া উচিত মাঝারি। বালিশের উচ্চতা এমন হওয়া উচিত, যাতে কাঁধ বা ঘাড় না বাঁকিয়ে মোটামুটি সোজা বা সমান্তরাল রেখে শোয়া যায়।

বালিশের উপকরণ

বালিশের উপকরণ প্রাকৃতিক হওয়াই ভালো। ফোমের বালিশ বেশ নরম হলেও ঘুমানোর জন্য মোটেই তেমন আরামদায়ক নয়। এ ধরণের বালিশে স্বাস্থ্যেরও ক্ষতি হয়। তাই তুলার তৈরি বালিশই ভালো ঘুম এবং স্বাস্থ্যের জন্য উপকারী।

বালিশের কভার

বালিশের কভার খুব বেশি খসখসে হওয়া উচিত নয়। বিশেষ করে কারুকাজ করা চাদরের সঙ্গে যেই বালিশের কভারগুলো দেয়া থাকে সেগুলো রাতে ঘুমানোর সময় ব্যবহার করা উচিত না। বালিশের কভার হিসেবে নরম সুতি কাপড়ের কিংবা সার্টিন কাপড়ের কভারই সবচেয়ে ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *