একই হেলমেট-টুপি ব্যবহারে যে ক্ষতি হচ্ছে আপনার

বৈচিত্র ডেস্ক : শীতে শরীর গরম করতে মাথা-কান ঢেকে রাখার অভ্যাস আমাদের সকলেরই। কিংবা মোটরসাইকেল বা স্কুটির জন্য কেনা হেলমেট পড়ে অনেকে গাড়ি চালাচ্ছেন। এক্ষেত্রে  একজনের টুপি-হেলমেট অন্যরা অনেক সময় ব্যবহার করে থাকেন।

আজকাল হেলমেটের ক্লিপ অত্যাধুনিক হওয়ায় ক্লিপ ছোট-বড় করে নিলে সকল প্রাপ্তবয়স্করাই এটি ব্যবহার করতে পারেন। আর এই একই টুপি-হেলমেট ব্যবহারের অভ্যাস বিপদের দিকে ঠেলে নিয়ে আমাদের।

ভারতের ত্বক বিশেষজ্ঞ সঞ্জয় ঘোষের মতে, মাথার ত্বকে যে সমস্ত ছত্রাকঘটিত অসুখ, চুল পড়ে যাওয়া বা মাথার ত্বকে প্রদাহ হওয়ার যে প্রবণতা সারা বছর থাকে, বিশেষ করে শীতে যেগুলি বাড়ে, তার অন্যতম কারণ এই একই টুপি ও হেলমেট ব্যবহার।

তিনি বলেন, ‘সারা বছর হেলমেটের এমন ব্যবহারে মাথার ত্বকে সমস্যা তো থাকেই, টুপি পরায় শীতকালে এই সমস্যা আরও বাড়ে।’

চিকিৎসকদের মতে, শীতে টুপি বা সারা বছর হেলমেট পরার জেরে মাথা, কান ঢাকা থাকে। তাই শরীরের এসব অংশ খুব সহজেই ঘেমে যায়। ঘাম শুকিয়ে গেলেও জীবাণু লেগে থাকে হেলমেট বা টুপিতে। পরে এই হেলমেট যখন অন্য কেউ পরেন, তখন খুব সহজেই জীবাণুরা তার শরীরে সংক্রমিত হয়।

নিজের শরীরের ঘাম ও তার জীবাণুর সঙ্গে লড়তে পারার ক্ষমতা আমাদের শরীরের প্রতিরোধ শক্তিরই রয়েছে। কিন্তু প্রত্যেকের ঘামের প্রকৃতি ভিন্ন। তাই অন্যের ঘাম থেকে সংক্রমিত জীবাণুর সঙ্গে লড়ার ক্ষমতা সকলের থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *