পৃথিবীতে মুরগির সংখ্যা কত?

বৈচিত্র ডেস্ক : মুরগি আমাদের কাছে খুব পরিচিত একটি প্রাণী। মুরগি নিয়ে আছে নানা জল্পনা। দৈনন্দিন খাবারের অন্যতম অংশ ছাড়াও বর্তমানে চাষও করা হয় মুরগির। আর এই মুরগি নিয়েই রয়েছে অসাধারণ তথ্য। পৃথিবীতে যে কোন একটি সময়ে জীবন্ত মুরগির সংখ্যা ২৩০০ কোটি। মানুষের সংখ্যার তিনগুনেরও বেশি!

যুক্তরাজ্যের লেস্টার বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী ড. ক্যারিজ বেনেট মুরগি নিয়ে গবেষণা করেছেন। তার মতে, প্রাণীজগতে বিবর্তন ঘটে সাধারণত ১০ লাখ বছর ধরে। কিন্তু মুরগির ক্ষেত্রে এটি ঘটে অনেক কম সময়ে।

লন্ডনে একটি প্রত্নতাত্ত্বিক খননের সময় ক্যারিজ বেনেট খুঁজে পাওয়া মুরগির হাড় নিয়ে গবেষণা করেন। তিনি জানান, যে মুরগির হাড় পাওয়া গেছে তা এখনকার মুরগির প্রজাতির চেয়ে একবারে ভিন্ন। তিনি বলেন, কীভাবে আমাদের পরিবেশ বদলে যাচ্ছে, মুরগি তার একটি প্রতীক। এক সময় জঙ্গলে মুরগি ছিল। কিন্তু এখন জঙ্গলে মুরগি কমেছে। অন্যদিকে মানুষ খামারে মুরগি চাষ করছে।

তার মতে, মুরগির যে সংখ্যা বৃদ্ধি, সেটা বিশ্বের অন্য যে কোন প্রজাতির পাখির ক্ষেত্রে কল্পনাও করা যাবে না। আমরা মুরগির দুনিয়ায় বসবাস করছি। বেনেট বলেন, অনেক পরে ভবিষ্যৎ প্রজন্ম যখন প্রত্নতাত্ত্বিক খোঁড়াখুঁড়ি করবে, তখন মাটির নিচে তারা হয়তবা টিনের ক্যান, কাঁচের বোতল, প্লাস্টিকের টুকরো খুঁজে পাবে। সেই সাথে পাবে মুরগির হাড্ডি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *