সর্বকালের সেরা ভারতীয় একাদশ

ক্রীড়া ডেস্ক : সুসময় চলছে ভারতীয় ক্রিকেটের। এশিয়ার প্রথম দল হিসেবে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয় করেছে টিম ইন্ডিয়া। আর এই সুসময়ে ইএসপিএন-ক্রিকইনফো তৈরি করেছে ভারতের সর্বকালের সেরা টেস্ট একাদশ। ১৯৩২ সালে প্রথম টেস্ট ম্যাচ থেকে শুরু করে বর্তমান সময় পর্যন্ত খেলা ক্রিকেটারদের মধ্য থেকে বাছাই করে তৈরি করা হয়েছে এই সেরা একাদশ। আর সেরা এই একাদশে নব্বই দশকের খেলোয়াড়দের জয়জয়কার। শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, বিরেন্দর শেবাগ, মহেন্দ্র সিং ধোনি, অনিল কুম্বলে আর জাভাগাল শ্রীনাথ—নব্বই দশকের সোনালি প্রজন্মের ছয় মহাতারকা দলে জায়গা করে নিয়েছেন। পাঠকদের জন্য ইএসপিএন-ক্রিকইনফোর তৈরি করা একাদশটি একনজরে দেখে নেওয়া যাক।

১. সুনীল গাভাস্কার : দলের ওপেনিং ব্যাটসম্যানের পজিশনে সেরা পছন্দ লিটল মাস্টার সুনীল গাভাস্কার। দেশের চেয়ে বিদেশের মাটিতে বেশি রান করা গাভাস্কারকে নিজের দেখা সেরা ব্যাটসম্যানের মর্যাদা দিয়েছেন স্যার গ্যারি সোবার্সের মতো কিংবদন্তি। আজীবন হেলমেট না পরা গাভাস্কার ক্যারিয়ারে হোল্ডিং, লিলি, থমসন, গার্নার, মার্শালদের মতো বোলারদের বিপক্ষে খেলে করেছেন অজস্র রান।

২. বিরেন্দর শেবাগ : ওপেনিংয়ে গাভাস্কারের সঙ্গী নির্বাচিত হয়েছেন বিরেন্দর শেবাগ। নিজের দিনে প্রতিপক্ষের সব পরিকল্পনা ভেস্তে দিয়ে ধ্বংসযজ্ঞ চালাতে পারতেন বিরু। টেস্টে ভারতের প্রথম ট্রিপল সেঞ্চুরিয়ান বিরুর রয়েছে দুটি ট্রিপল সেঞ্চুরি।

৩. রাহুল দ্রাবিড় : ওয়ান ডাউন পজিশনে নির্বাচিত হয়েছেন ‘দ্য ওয়াল’ খ্যাত রাহুল দ্রাবিড়। টেকনিক্যালি দারুণ দক্ষ দ্রাবিড় টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহকদের একজন।

৪. শচীন টেন্ডুলকার :  ক্রিকেটে ব্যাটসম্যানদের সম্ভাব্য সব রেকর্ডের মালিক টেন্ডুলকার। দূর কল্পনাতেও আর কোনো বিকল্প না থাকায় দলের চার নম্বর ব্যাটসম্যান তিনিই।

৫. বিজয় হাজারে :  স্যার ডন ব্রাডম্যান তাঁকে তুলনা করেছেন ওয়েস্ট ইন্ডিয়ান কিংবদন্তি স্যার ফ্র্যাঙ্ক ওরালের সঙ্গে। দলের পাঁচ নম্বর ব্যাটসম্যান হিসেবে তাই বিজয় হাজারের চেয়ে ভালো কেউ হতে পারতেন না।

৬. ভিনু মানকড় : রক্ষণের চেয়ে আক্রমণে অধিক দক্ষ ভিনু মানকড় নিখুঁত লাইন আর লেংথ মেনে বোলিং করতেও অভ্যস্ত ছিলেন। দলের প্রয়োজনে উইকেটে আঁকড়ে পড়ে থাকার লড়াকু মানসিকতা ছিল মানকড়ের।

৭. কপিল দেব : ব্যাট, বল বা ফিল্ডিং যা-ই করতেন, নিজের সেরাটা দিতেন কপিল দেব। ভারতের প্রথম সুপারস্টার কপিল দারুণ নেতৃত্ব দিয়ে দলকে ’৮৩-এর বিশ্বকাপ জেতান। সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডারদেরও একজন কপিল।

৮. মহেন্দ্র সিং ধোনি : উইকেটরক্ষক বা ব্যাটসম্যান যেকোনো পরিচয়েই বিশ্বের সব দলে খেলার যোগ্যতা রাখেন ধোনি। ঠান্ডা মাথায় ভারতকে অসংখ্য ম্যাচ জেতানো ধোনির নেতৃত্বেই ২০১১ সালে বিশ্বকাপ জেতে ভারত।

৯. অনিল কুম্বলে : টেস্টে ভারতের সর্বোচ্চ উইকেটশিকারি অনিল কুম্বলে। দ্রুতগতির লেগস্পিন বোলিং দিয়ে প্রতিপক্ষকে একাই ধসিয়ে দিতে পারতেন তিনি। জিম লেকারের পর টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নেওয়া একমাত্র বোলার কুম্বলে।

১০. জাভাগাল শ্রীনাথ : নিজের সময়ে ভারতের সবচেয়ে দ্রুতগতির বোলার ছিলেন জাভাগাল শ্রীনাথ। ভারত কিংবা ভারতের বাইরে দারুণ কিছু স্পেল বোলিং করা শ্রীনাথ অসংখ্য ম্যাচে ব্রেক থ্রু এনে দিয়েছেন দলকে।

১১. এরাপল্লি প্রসন্ন : কব্জি মোড়ানো স্পিন বোলিংয়ের জাদুকর ছিলেন এরাপল্লি প্রসন্ন। পেয়েছেন ব্রাডম্যান আর ইয়ান চ্যাপেলের মতো কিংবদন্তির প্রশংসা। দ্বিতীয় স্পিনার হিসেবে সেরা একাদশে কুম্বলের সঙ্গী তিনিই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *