সাংবাদিক সন্তোষ গুপ্তের জন্মবার্ষিকী আজ

বৈচিত্র ডেস্ক :  আজ সাংবাদিক-সাহিত্যিক সন্তোষ গুপ্তের ৯৪তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে সন্তোষ গুপ্ত স্মৃতি পরিষদের উদ্যোগে সকালে পোস্তগোলায় নির্মিত সন্তোষ গুপ্ত স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ্য অর্পণ করা হবে। সন্তোষ গুপ্তের পরিবারের পক্ষ থেকেও তার স্মৃতিস্মম্ভে শ্রদ্ধা জানানো হবে।

সন্তোষ গুপ্তের জন্ম ১৯২৫ সালের ৯ জানুয়ারি ঝালকাঠির রুনসী গ্রামে। ২০০৪ সালের ৬ আগস্ট মস্তিষ্কের রক্তক্ষরণজনিত কারণে ৮০ বছর বয়সে এ সাংবাদিকের জীবনাবসান ঘটে।

সাংবাদিকতায় আসেন ১৯৫৭ সালে। অর্ধশতাব্দী তিনি সাংবাদিকতা জগতে উজ্জ্বল নক্ষত্র হিসেবে বেঁচে ছিলেন। কর্মজীবনে তিনি দৈনিক আজাদ ও দৈনিক সংবাদে কাজ করেছেন। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি দৈনিক সংবাদ-এর সিনিয়র সহকারী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন।

তার অসাধারণ তীক্ষ্ণ ‘অনিরুদ্ধের কলাম’ বিদগ্ধ মহলে সমাদৃত ছিল। দীর্ঘ দুই যুগে (১৯৭৮-২০০২) সহস্রাধিক কলাম লিখেছিলেন তিনি। এর বাইরেও তার লেখা সম্পাদকীয় ও প্রবন্ধ-নিবন্ধের সংখ্যা অসংখ্য। সাধারণভাবে সংবাদপত্রের লেখা

সাম্প্রতিক প্রয়োজন মেটানো, তাই সাহিত্যের চিরস্থায়ী আসন তার দাবি নয়। কিন্তু অনিরুদ্ধের কলামের মতো বেশ কিছু রচনা সমকালীন হয়েও সর্বকালীন, সাম্প্রতিক হয়েও কালোত্তীর্ণ। কবিতা, শিল্পকলা, চিত্রকলা, রাজনীতি, সাহিত্য, সাংবাদিকতাসহ বিভিন্ন বিষয়ে তার ১৮টি গ্রন্থ রয়েছে। তিনি বাংলাদেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার স্বাধীনতা পদকসহ (মরণোত্তর) একুশে পদক, শেরেবাংলা পদক, বঙ্গবন্ধু পদক, মাওলানা তর্কবাগীশ পদক, জহুর হোসেন স্মৃতি পদকসহ বহু পুরস্কার, পদক ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *