গবেষণায় ফেলোশিপ পাচ্ছেন রাবি’র ২২২ শিক্ষার্থী

বৈচিত্র ডেস্ক : বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ’ পাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২২২ জন শিক্ষার্থী। গবেষণার তিনটি ক্যাটাগরিতে শিক্ষার্থীদের এ ফেলোশিপ দেওয়া হচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. রবিউল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ভৌতবিজ্ঞান, জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান, খাদ্য ও কৃষি বিজ্ঞান এই তিন ক্যাটাগরিতে সারাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১ হাজার ৬৫৮ জন শিক্ষার্থী ফেলোশিপ পাচ্ছেন। এতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২২২ জন শিক্ষার্থী রয়েছেন। এদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৮১ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ৭৭ জন, জীব ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫১ জন, এমফিলে ছয়জন ও পিএইচডি ক্যাটাগরিতে সাতজন নির্বাচিত হয়েছেন।

এমএসসির প্রতি শিক্ষার্থী ৫৪ হাজার টাকা, এমফিল গবেষক ৬৮ হাজার ৪০০ টাকা এবং পিএইচডি গবেষক তিন লাখ টাকার আর্থিক অনুদান পাবেন।

১৯৭৭ সাল থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়/গবেষণা প্রতিষ্ঠানে অধ্যয়নরত/গবেষণারত এমএস, এমফিল, পিএইচডি এবং পোস্ট-ডক্টরাল পর্যায়ের শিক্ষার্থী ও গবেষকদের গবেষণাকাজের উদ্দেশ্যে এই অনুদান দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *