কী হয়েছিল ফেসবুকের?

বৈচিত্র ডেস্ক: বিশ্বের সবচেয়ে বড় সামাজিক মাধ্যম ফেসবুকে গতকাল বুধবার রাত ১০টার পর থেকেই হঠাৎ সমস্যা দেখা দেয়। এতে বিশ্বজুড়ে কোটি কোটি গ্রাহক ভোগান্তিতে পড়ে। টানা আট ঘণ্টা বন্ধ থাকার পর অবশেষে আজ বৃহস্পতিবার সকালের দিকে ফেসবুক চালু হয়েছে। তবে এখনও সমস্যার সম্মুখীন হচ্ছেন ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, আট ঘণ্টা বন্ধ থাকার ফের ফেসবুক চালু হওয়ায় ব্যবহারকারীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে। আসলেই কী হয়েছিল ফেসবুকের?

এ প্রসঙ্গে হাজার হাজার ফেসবুক ব্যবহারকারীরা জানিয়েছেন, গতকাল বুধবার বাংলাদেশ সময় রাত সোয়া ১০টার পর থেকে এই সমস্যা দেখা যায়। এ সময় তারা নিজেদের প্রোফাইল লগ ইন করতে পারেননি। কিছু কিছু প্রোফাইল লগ ইন করা গেলেও পড়তে হয়েছে টেকনিক্যাল সমস্যায়। কয়েকটি ফিচার কাজ করেনি। সমস্যা হয়েছে মেসেঞ্জারে ছবি আদান প্রদানেও। কোনো পোস্ট, ছবি, ভিডিও শেয়ার করা যায়নি ফেসবুকের নিউজ ফিডে। এ ছাড়া অফিসিয়াল পেজ থেকেও কোনো পোস্ট করা যায়নি।

এর মধ্যেই গুজব ছড়ায়, সামাজিক মাধ্যমগুলো ‘ডিডস’ হ্যাকারের কবলে পড়েছে। এ কারণে অ্যাকাউন্ট সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। পরে জানা যায়, হ্যাকিং নয়, ফেসবুকে কিছু কারিগরি সমস্যা হওয়ায় তা সাময়িক বন্ধ করে দেওয়া হয়। ফেসবুক ছাড়াও একই সমস্যা দেখা গেছে ইন্সটগ্রাম এবং মেসেঞ্জারেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *