সুপ্রিম কোর্ট বার: দ্বিতীয় দিনের চলছে ভোট গ্রহণ

বৈচিত্র ডেস্ক: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দুই দিনব্যাপী নির্বাচনের দ্বিতীয় দিনের ভোটগ্রহণ চলছে। আজ বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু হয়। বিকেল ৫টা পর্যন্ত চলবে।

এর আগে গতকাল বুধবার প্রথমদিন সাত হাজার ৮২৫ জন ভোটারের মধ্যে দুই হাজার ৯৭০ জন আইনজীবী প্রথম দিনে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

ওইদিন সকালে উৎসবমুখর পরিবেশে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রথম দিনের ভোট গ্রহণ শুরু হয়। মাঝখানে বিরতি দিয়ে ভোটগ্রহণ চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত।  ভোট গ্রহণের জন্য ৪৪টি ‍বুথ স্থাপন করা হয়েছে।

জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানের নেতৃত্বাধীন সাত সদস্যের নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনার দায়িত্বে রয়েছেন।

নির্বাচনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আট হাজার ৮৮ জন সদস্য তাদের পছন্দের প্রার্থীকে ভোট প্রদান করবেন। নির্বাচন কমিশনের দায়িত্ব পালন করছেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান। সাত সদস্যবিশিষ্ট একটি নির্বাচন সাব-কমিটি গঠন করা হয়েছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার এ ওয়াই মশিউজ্জামান এনটিভি অনলাইনকে বলেন, নির্বাচনের ভোটগ্রহণ ভারোভাবে চলছে। আশা করছি, দুদিনের এ নির্বাচন ভালোভাবে সম্পন্ন করতে পারব।

কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদের নির্বাচনে মূলত প্রতিদ্বন্দ্বিতা করবে সরকার সমর্থকদের সাদা প্যানেল ও বিএনপি সমর্থকদের নীল প্যানেল।

বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে সরকার সমর্থকদের নীল প্যানেল এবং বিএনপি সমর্থকদের সাদা প্যানেল হলেও সুপ্রিম কোর্টে তার বিপরীত হয়ে আসছে। এখানে সরকার সমর্থকদের সাদা প্যানেল ও বিএনপি সমর্থকদের নীল প্যানেল।

নির্বাচনে প্রার্থীরা হলেন-

নীল প্যানেল

বিএনপি সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) সভাপতি পদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, সাবেক অ্যাটর্নি জেনারেল আব্দুল জামিল (এ জে) মোহাম্মদ আলী এবং সাধারণ সম্পাদক পদে বর্তমান সম্পাদক ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকন, সহসভাপতি পদে মো. আব্দুল জব্বার ভুঁইয়া এবং আব্দুল বাতেন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কোষাধ্যক্ষ পদে মো. ইমাম হোসেন, সহ-সম্পাদক পদে মোহাম্মদ মুজিবুর রহমান ও শরীফ ইউ আহম্মেদ, কার্যনির্বাহী সদস্য পদে রাশিদা আলিম ঐশী, মোহাম্মদ ওসমান চৌধুরী, কাজী আখতার হোসেন, মো. শাফিউর রহমান, মো. শরীফ উদ্দিন রতন, মো. মোহাদ্দেস উল ইসলাম ও সৈয়দা শাহীন আরা লাইলি প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাদা প্যানেল

সাদা প্যানেলের সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক জ্যেষ্ঠ আইনজীবী আবু মোহাম্মদ আমিন উদ্দিন (এ এম আমিন উদ্দিন) ও সাধারণ সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলাল প্রার্থী হয়েছেন।

সহসভাপতি (দুটি) পদে বিভাষ চন্দ্র বিশ্বাস ও জসিম উদ্দিন, কোষাধ্যক্ষ পদে সৈয়দ আলম টিপু, সহসম্পাদক (দুটি) পদে কাজী শামসুল হাসান শুভ ও মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া, কার্যনির্বাহী সদস্য পদে আফিয়া আফরোজ, চঞ্চল কুমার বিশ্বাস, হুমায়ূন কবির, শামীম সরদার, মোহাম্মদ আওলাদ হোসেন, মোহাম্মদ মশিউর রহমান ও মোহাম্মদ জগলুল কবির প্রতিদ্বন্দ্বিতা করবেন।

এদিকে জয়ের বিষয়ে আশাবাদী দুটি প্যানেলের প্রার্থীরাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *