অস্থির রাজপথ : চাই প্রধানমন্ত্রীর একক উদ্যোগ

শাহীন রেজা : আবার অস্থির হয়ে উঠেছে শিক্ষাঙ্গন। নিরাপদ সড়কের দাবীতে রাস্তায় নেমে এসেছে ছাত্ররা। মাত্র ৮ মাসের মাথায় একই ঘটনার পুনরাবৃতিতে আতংকিত অভিভাবকমহল এবং সাধারণ জনগণ। শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের ২ শিক্ষার্থী বাস চাপায় নিহত হবার পর সৃষ্ট ছাত্র আন্দোলনের মুখে সরকার ও পরিবহন মালিক সমিতি পাঁচটি প্রতিশ্রুতি প্রদানের মাধ্যমে সাময়িক ভাবে সামাল দিয়েছিলো পরিস্থিতি কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য এর কোনটাই বাস্তবায়িত হয়নি। সে সময়ে উত্থাপিত ৯ দফা দাবীর মধ্যে ৭টিরই অগ্রগতি হয়নি কোনো। এর মধ্যে সুপ্রভাত পরিবহনের বাসে পিষ্ট হয়ে নিহত হলেন বিইউপি’র ছাত্র আবরার আহমেদ চৌধুরি। এটা যেন মরার উপর খাঁড়ার ঘা। সাথে সাথে দাবানল দাহ। রাজধানীর অন্তত: ১২টি স্পটে শিক্ষার্থীদের তুমুল বিক্ষোভ, সড়ক অবরোধ।

আমরা চাইনা এ ঘটনার পুনরাবৃতি ঘটুক বারবার। বারবার খালি হোক মায়ের বুক এবং কচিকচি মুখগুলো রোদ বৃষ্টি উপেক্ষা করে দাবী আদায়ে নেমে আসুক রাজপথে। মেয়র আতিকুলের আশ্বাসে ৭ দিনের জন্য ঘরে ফিরেছে শিক্ষার্থীরা। কিন্তু তারপর? তিনি কি আদৌ সক্ষম হবেন এ সমস্যা সমাধান করতে? শিক্ষার্থীদের দেয়া ৯ দফা বাস্তবায়ন সত্যিই কি অসম্ভব কিছু? যদি তা না হয় তাহলে এই ৮ মাসে তার একটিও বাস্তবায়িত হলো না কেন?

আমাদের প্রধানমন্ত্রীকে আমরা জনবান্ধব শিক্ষাবান্ধব হিসেবেই গণ্য করি। আমরা চাই এ সমস্যা সমাধানে তার একক উদ্যোগ। অন্তত: জনস্বার্থে তিনি এ ব্যাপারে উদ্যোগী হবেন এটাই আমাদের প্রত্যাশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *