ঘাটাইলে জলাবদ্ধতায় তলিয়ে গেছে ৫০০ একর জমির ধান

বৈচিত্র ডেস্ক : খাল ভরাটের কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার রসুলপুর ও ধলাপাড়া ইউনিয়নের নেদার বিল, চাপড়া বিল ও বরগা বিলসহ বেশ কয়েকটি বিলের প্রায় ৫০০ একর জমির ধান তলিয়ে গেছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, ঘাটাইল উপজেলার রসুলপুর ইউনিয়নের নেদার বিল থেকে গোড়াদহ খাল ধলাপাড়ার চাপড়া বিল হয়ে বরগা বিল দিয়ে বংশাই নদীতে পতিত হয়েছে। এলাকার প্রভাবশালী মহল ও খাল সংলগ্ন জমির মালিকরা খালটি ভরাট করে ফেলেছে। যার ফলে পাহাড়ি ঢল বিলের নেমে আসার পর তা নিষ্কাশন হতে পারছে না। এর ফলে অল্প বৃষ্টিতে পানি জমে বিল দুটিতে সৃষ্টি হচ্ছে জলাবন্ধতা। গত কয়েক দিনের বৃষ্টির কারণে বিল দুটিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ইরি-বোরো ফসলের জমি তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এলাকাবাসীর দাবি, জলাবদ্ধতায় প্রায় ৫০০ একর জমির ফসল পানিতে তলিয়ে গেছে।

কাঠালিয়াআটা গ্রামের স্কুল শিক্ষক রফিকুল ইসলাম বলেন, খালটি কিছু অসাধু লোকেরা ভরাট করায় পানি নিষ্কাশন ব্যবস্থা নেই বললেই চলে। তাই স্বল্প বৃৃষ্টিতেই বিলের জমির ধান তলিয়ে যায়।

বড়মেধার গ্রামের অধ্যাপক আব্দুল্লাহ আল মাসুদ বলেন, গোড়াদহ খালটি ভরাটের কারণেই জলাবদ্ধতা সৃষ্টি হয়ে প্রতিবছর ফসলহানির ঘটনা ঘটে। তাই খালটি খননের মাধ্যমে পানির প্রবাহ গতিশীল করে জলাবদ্ধতার দূর করার ব্যবস্থা গ্রহণ করা দরকার।

উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল মতিন বিশ্বাস বলেন, খালটি ভরাট হয়ে ছোট হয়ে যাওয়ায় পাহাড়ি ঢলে যে পরিমাণ পানি বিলে জমা হয় সে পরিমাণ পানি নিষ্কাশন হতে পারে না। যার কারণে জলাবদ্ধতা সৃষ্টি হয়। স্থানীয় প্রশাসনের সাথে কথা বলে খালটি খনন করে পানি প্রবাহ গতিশীল করার ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *