প্রকাশ্যে ধূমপান বন্ধের ঘোষণা দিলেন মেয়র নাছির

বৈচিত্র ডেস্ক:  প্রকাশ্যে চট্টগ্রাম শহরের কোথাও ধূমপান করতে দেয়া হবে না। এক বছরের মধ্যে চট্টগ্রামে জনসমাগমের স্থলে প্রকাশ্যে ধূমপান বন্ধ করা হবে বলে ঘোষণা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

সোমবার বিকালে ‘সকলের অংশগ্রহণে নিশ্চিত হোক তামাকমুক্ত চট্টগ্রাম নগরী’ শীর্ষক সাংস্কৃতিক প্রচারাভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।

মেয়র আ জ ম নাছির বলেন, চট্টগ্রাম শহরের কোথাও প্রকাশ্যে ধূমপান করতে দেব না। নির্দিষ্ট জায়গা ব্যতীত ধূমপান করা যাবে না। এটি যৌক্তিক সময়ের মধ্যেই করব। আগামী ছয় মাস থেকে এক বছরের মধ্যে বাস্তবায়ন করা হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের গ্রহণযোগ্যতা ও পরিচিতি নানা কারণে এখন আন্তর্জাতিক মানের। এটি করতে পারলে শুধু দেশের নয় চট্টগ্রামের পরিচিতিও সারাবিশ্বে বাড়বে।

তিনি বলেন, এ শহর থেকে আমি বিলবোর্ড উচ্ছেদ করেছি। এটিও পারব, আমি পান-সিগারেট খাই না। এই নৈতিক শক্তি আমার আছে।

মেয়র বলেন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল এলাকায় কোনো পান-সিগারেটের দোকান থাকবে না। নির্দিষ্ট কর্নার করা হবে যেখানে গিয়ে ধূমপায়ীরা ধূমপান করবেন।

চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে এই অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি উন্নয়ন সংগঠন বিটা, ইলমা ও ক্যাব টিমু। এতে ‘পিপলস জুবিলান্ট অ্যানগেজমেন্ট ফর টোব্যাকো ফ্রি চিটাগং সিটি’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। গবেষণা প্রবন্ধ উপস্থাপনা করেন বিটার কর্মসূচি ব্যবস্থাপক প্রদীপ আচার্য।

বিশেষ অতিথি ছিলেন সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া, সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী, কাউন্সিলর আবিদা আজাদ, উন্নয়ন সংগঠন সিডিএফকের শরীফুল আলম ও ক্যাবের সভাপতি নাজের হোসাইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *