মার্কিন কমান্ডারের সঙ্গে সৌদি যুবরাজের বৈঠক

বৈচিত্র ডেস্ক :  রিয়াদে মার্কিন কেন্দ্রীয় কমান্ডের কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেনজির সঙ্গে বৈঠকে বসেছেন সৌদি আরবের সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান।

এতে সামরিক বিষয়াদিসহ দুই দেশের মধ্যে সহযোগিতা নিয়ে তারা আলোচনা করেন। সোমবার সৌদি প্রেস এজেন্সি এমন তথ্য জানিয়েছে।

বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক ও আঞ্চলিক উন্নয়ন নিয়ে তারা পর্যালোচনা করেন।

এর আগে সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডে জড়িত এক ঘনিষ্ঠ উপদেষ্টার সঙ্গে সম্পর্কচ্ছেদ করতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ব্যক্তিগতভাবে অনুরোধ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এর আগে এ হত্যাকাণ্ডে জড়িত যুবরাজের সাবেক ঘনিষ্ঠ উপদেষ্টা সৌদ আল কাহতানি ও মাহির আবদুল আজিজ মুতরেবসহ ১৬ সৌদি নাগরিকের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।-খবর গার্ডিয়ান অনলাইনের

যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও খালিদ বিন সালমানের সঙ্গে ব্যক্তিগত আলোচনায় সৌদি আল কাহতানির সঙ্গে সম্পর্ক না রাখতে পম্পেও এ আহ্বান জানিয়েছেন।

গত বছরের অক্টোবরে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যা করে টুকরো টুকরো করা হয়েছে।

এই হত্যাকারী দলের দেখভাল করছিলেন কাহতানি। সম্প্রতি তার অবস্থান কমে গেলেও যুবরাজ মোহাম্মদ বিন সালমান তার ওপর আস্থা রেখে চলছেন।

খাশোগি হত্যাকাণ্ডের ঘটনায় মার্কিন কংগ্রেসের চাপে রয়েছে সৌদি আরব। তবে দেশটির প্রতি ট্রাম্প প্রশাসনের সমর্থন অব্যাহত রয়েছে।

এমনকি এ হত্যাকাণ্ডের ঘটনায় যথেষ্ট নিন্দা জানাতে ব্যর্থ হওয়ায় ব্যাপক সমালোচনার মুখোমুখি হয়েছেন ট্রাম্প প্রশাসন।

এর আগে সৌদি রাজকীয় আদালতের দায়িত্ব থেকে তাকে সরিয়ে দিয়েছেন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *