শিশুদের জন্য টিভি, ফোন, কম্পিউটার কতক্ষন নিরাপদ?

বৈচিত্র ডেস্ক:  কর্মব্যস্ততার চাপে বেশির ভাগ বাবা-মাই তার সন্তানদের দেওয়ার মতো সময় পান না। বর্তমান সময়ে শিশুদের খেলাধূলারও তেমন সুযোগ নেই। এ কারণে তাদের শৈশব কাটছে স্মার্টফোন, টিভি বা কম্পিউটারের সঙ্গে।

বিশেষজ্ঞরা বলছেন, স্মার্টফোন, টিভি বা কম্পিউটারের প্রতি শিশুদের অতিরিক্ত আকর্ষণ তার শারীরিক বৃদ্ধি এবং মানসিক বিকাশের অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে। এই তথ্য অনেক বাবা-মাই জানেন। কিন্তু ঠিক কতক্ষণ স্মার্টফোন, টিভি বা কম্পিউটারের সঙ্গে সময় কাটানো শিশুর জন্য নিরাপদ তা অনেকেই জানেন না। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর (WHO) একটি নির্দেশিকায় জানা গেল এই তথ্য।

ওই নির্দেশিকায় হু জানিয়েছে, শিশু যত বেশি সময় টিভি, স্মার্টফোন বা কম্পিউটারের সঙ্গে কাটাবে, ততই তার মানসিক, শারীরিক বিকাশ ক্ষতিগ্রস্ত হবে। ওই নির্দেশিকায় আরও বলা হয়েছে, শিশুর মানসিক ও শারীরিক স্বাস্থ্যের পরিপূর্ণ বিকাশের জন্য টিভির পর্দা নয়, খেলার মাঠেই উপযুক্ত।

হু জানিয়েছে, ২ থেকে ৪ বছর বয়সী শিশুদের যত বেশি করে শারীরিক কার্যকলাপ, দৌড়াদৌড়ি, খেলাধূলায় নিযুক্ত করা যায়, ততই তার মানসিক ও শারীরিক বিকাশ উন্নত হয়। নির্দেশিকায় আরও বলা হয়েছে, ৫ বছরের কম বয়সী শিশুরা দিনে বড়জোড় ১ ঘণ্টা টিভি বা কম্পিউটারের সঙ্গে সময় কাটাতে পারে। এর বেশি হলেই তাদের বিকাশ বাঁধাগ্রস্ত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *