মেয়রকে দেখেই মরিচের দাম অর্ধেক!

বৈচিত্র ডেস্ক:  উত্তরার ৬ নম্বর সেক্টর কাঁচাবাজারে বিক্রেতারা কাঁচামরিচের দাম হাঁকছিলেন ৮০ টাকা কেজি। দ্রব্যমূল্য পরিস্থিতি দেখতে ওই বাজারে যান উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। তিনি ভ্রাম্যমাণ আদালতসহ বাজারে হাজির হওয়ার সঙ্গে সঙ্গে মরিচের দাম অর্ধেক কমে যায়! এতক্ষণ যে বিক্রেতা মরিচের ৮০ টাকা দাম হাঁকছিলেন, মেয়রকে দেখে তিনি বিক্রি করতে থাকেন ৪২ টাকায়!

গতকাল সোমবার উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম উত্তরার কয়েকটি এলাকায় কাঁচাবাজার ও সুপারশপের বাজারদর ও পরিস্থিতি দেখতে যান। এ সময় তিনি নিত্যপ্রয়োজনীয় পণ্য কেনার আগে ক্রেতাদের মূল্যতালিকা দেখে কেনার আহ্বান জানান। মেয়র উত্তরার ৬ নম্বর সেক্টর কাঁচাবাজার পরিদর্শনকালে সেখানকার মাংসের দোকান, মুদিদোকান ও কাঁচাবাজারের মূল্যতালিকা প্রকাশ্যে রাখা ও ডিএনসিসির নির্ধারিত দামে পণ্য বিক্রয় করার বিষয় যাচাই করেন। এ সময় ডিএনসিসির ভ্রাম্যমাণ আদালত মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রি করায় দুটি মুদিদোকানকে ১৫ হাজার টাকা করে জরিমানা করেন। এ ছাড়া ফুটপাত দখল করে ব্যবসা করায় দুজনকে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে উত্তরায় সুপারশপ মীনাবাজারে ডাল, রসুন ও আদা নির্ধারিত দামের চেয়ে বেশি দামে বিক্রি করায় এবং পণ্যে মাননিয়ন্ত্রণ সংস্থা বিএসটিআইয়ের অনুমোদন না থাকায় ভোক্তা অধিকার আইনে ২ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া প্রকাশ্যে সিগারেটের বিজ্ঞাপন দেওয়ায় ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গতকাল সোমবার বাজার পরিদর্শনকালে ভ্রাম্যমাণ আদালতে এই জরিমানা করেন নির্বাহী হাকিম সাজিদ আনোয়ার। এ সময় ‘শপ এন সেভ’ নামের আরেকটি সুপারশপে কাঁচা মরিচ ও বেগুন নির্ধারিত মূল্যের বেশি নেওয়ায় এবং বিএসটিআইয়ের অনুমোদন না থাকায় ভোক্তা অধিকার আইনে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

উত্তরায় বাজার ও দোকান পরিদর্শনকালে ডিএনসিসির ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. আফছার উদ্দিন খান, সংরক্ষিত আসনের কাউন্সিলর জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *