৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ঢাবি অচল

বৈচিত্র ডেস্ক:  রাজধানীর সাত সরকারি কলেজের ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্তি বাতিলের দাবিতে এবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক ভবনগুলোতে তালা ঝুলিয়ে দিয়েছেন শিক্ষার্থীরা। আজ রোববার সকালে তাঁরা ভবনগুলোর ফটকে তালা ঝুলিয়ে দেন৷ তাঁরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। এতে কার্যত অচল হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

শিক্ষার্থীদের এ আন্দোলনের ফলে সকালে এসে ফিরে গেছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এর আগে তালা খুলতে গেলে কর্মচারীদের বাধা দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীদের সঙ্গে কর্মচারীদের বাগবিতণ্ডাও হয়। তবে তালা খোলা সম্ভব হয়নি। ফলে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা।

 বিশ্ববিদ্যালয়ের কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ ভবন ও সামাজিক বিজ্ঞান অনুষদ ভবনসহ বেশ কিছু ভবনে তালা ঝুলতে দেখা গেছে। দুপুর ১২টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন চলছে।সকাল নয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ তাঁর কার্যালয়ে ঢোকার চেষ্টা করলেও শিক্ষার্থীদের বাধায় ঢুকতে পারেননি। এ সময় অধ্যাপক সামাদ তাঁদের উদ্দেশে বলেন, ‘সাত কলেজের অধিভুক্তি বিশ্ববিদ্যালয়ের একক কোনো সিদ্ধান্ত নয়, এটা একটা জাতীয় সিদ্ধান্ত। কোনো কিছু করতে হলে একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। সে পর্যন্ত তোমরা আন্দোলন স্থগিত করো।’ তবে শিক্ষার্থীরা তাতে কর্ণপাত করেননি।

আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র শাকিল মিয়া বলেন, ‘কোনো ধরনের পূর্বপরিকল্পনা ছাড়াই সাত কলেজের অধিভুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা-কার্যক্রমকে ব্যাহত করছে। সাতটি কলেজকে পরিচালনার জন্য প্রয়োজনীয় জনবল বা সামর্থ্য ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের নেই। অধিভুক্তি বাতিল না করা পর্যন্ত শিক্ষার্থীদের আন্দোলন চলবে৷’

একই দাবিতে চলতি মাসে কয়েকদিন রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *