ঢাবিতে ডেঙ্গু প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ

বৈচিত্র ডেস্ক:  ঢাকা শহরে ডেঙ্গু জ্বরের প্রকোপ বেড়ে যাওয়ায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় অনেক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী ও তাদের পরিবারের সদস্য এই রোগে আক্রান্ত হচ্ছেন।

ডেঙ্গু প্রতিরোধে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভিন্ন হল প্রশাসন নিয়মিতভাবে ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশা নিধনে ওষুধ ছিটানোসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া, এডিস মশা নিয়ন্ত্রণ ও বংশ বিস্তার রোধে ক্যাম্পাসে নিয়মিতভাবে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালানো হচ্ছে।

এডিস মশা নিয়ন্ত্রণে নিজ নিজ এলাকা সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার জন্য বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

রবিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আবাসিক এলাকাসহ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে পরিত্যক্ত টায়ার, প্লাস্টিকের পাত্র, ডাবের খোসা, টিনের কৌটা ইত্যাদি অপসারণ করতে এবং ফুলের টব, এসি ও ফ্রিজে যাতে পানি জমে না থাকে সেদিকে বিশেষভাবে খেয়াল রাখতে বলা হয়েছে।

এতে বলা হয়, ডেঙ্গু জ্বরে কেউ আক্রান্ত হলে দ্রুত ডাক্তারের শরণাপন্ন হতে হবে। ডেঙ্গু জ্বর সনাক্তকরণের জন্য আইসিডিডিআরবি, সরকারি হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে রক্ত পরীক্ষা করতে হবে। উল্লেখ্য, ডেঙ্গু জ্বর ও রক্তের প্লাটিলেট নির্ণয়ের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রে ইতোমধ্যেই ‘সেল কাউন্টার’ চালু করা হয়েছে।

উল্লেখ্য, ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হলের আবাসিক ছাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০তম ব্যাচের শিক্ষার্থী ফিরোজ কবীর মারা গেছেন। শুক্রবার রাতে রাজধানীর একটি হাসপাতালে তিনি মারা যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *