ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ

বৈচিত্র ডেস্ক : অষ্টমবারের মত ঢাকা ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশন্স এসোসিয়েশন(ডিউমুনা) আয়োজন করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় জাতীয় ছায়া জাতিসংঘ ২০১৯ (ডানমান ২০১৯)। তিন দিনব্যাপী এই সম্মেলন চলবে ১৪ অক্টোবর পর্যন্ত।

ডিউমুনা ২০১২ সাল থেকে নিয়মিত এই সম্মেলনের আয়োজন করে আসছে। ইতিমধ্যে এটি বাংলাদেশের বৃহত্তম ছাত্র সম্মেলনগুলোর একটি বলে বিবেচিত হচ্ছে। প্রতিবছর দেশ-বিদেশের স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী এই সম্মেলনে অংশ নেয়। সম্মেলনটির এবারের মূল প্রতিপাদ্য বিষয় হলো- বাণিজ্য বিকাশকে শক্তিশালী করে বৈশ্বিক বৈষম্য হ্রাস করা।

ছায়া জাতিসংঘে, মূল জাতিসংঘের সাধারণ পরিষদের আদলে একদল শিক্ষার্থী বিভিন্ন দেশের প্রতিনিধি হিসেবে অংশ নেয় এবং সংশ্লিষ্ট দেশগুলোর পক্ষে দাবি জাতিসংঘের সামনে তুলে ধরে। প্ল্যানারি সেশন, কমিটি সেশনে আলোচনার মাধ্যমে পাস করিয়ে আনা হয় বিশ্বের স্বার্থজনিত নানা এজেন্ডা। শিক্ষার্থীদের ব্যক্তিগত দক্ষতা বৃদ্ধির এটি একটি অন্যতম প্ল্যাটফর্ম।

ডানমান ২০১৯ এর উদ্বোধন হবে ১২ অক্টোবর সকাল দশটায় এবং দুপুর দুইটা থেকে শুরু হবে কমিটি সেশন। এবারের সম্মেলনের উদ্বোধন করবেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতিসংঘের বাংলাদেশ শাখার কো-অর্ডিনেটর মিয়া স্যাপ্পো, এমপি নাহিম রাজ্জাক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রিত অন্যান্য অতিথিবৃন্দের সাথে থাকবেন বাংলাদেশে জাতিসংঘ তথ্য কেন্দ্রের ন্যাশনাল ইনফরমেশন অফিসার মো. মনিরুজ্জামান এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংগঠনের মডারেটর প্রফেসর ড. দেলোয়ার হোসেইন।

এ বছর সম্মেলনটিতে থাকছে বিশ্ব বাণিজ্য সংস্থা, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, নিরস্ত্রীকরণ ও আন্তর্জাতিক সুরক্ষা কমিটি, বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক জাতিসংঘের সম্মেলন, ইন্টারন্যাশনাল প্রেস, ইন্টারপোলসহ মোট ১১টি কমিটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *