কৃষিতে মেশিনের ব্যবহার বেড়েছে

বৈচিত্র ডেস্ক : অন্যান্য জেলার চেয়ে পিছিয়ে নেই পঞ্চগড়ও। এ জেলায়ও কৃষিতে মেশিনের ব্যবহার ক্রমেই বেড়ে চলেছে। জমি চাষ, ফসল বপন ও ফসল কাটা সর্বত্র মেশিনের ব্যবহার হচ্ছে। কৃষকরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষিতে বিপ্লব সৃষ্টি করেছে। বাসস

জানা যায়, কৃষিতে যন্ত্রের ব্যবহার বাড়াতে সরকার যান্ত্রিক মেশিন ক্রয়ে ৬০ ভর্তুকি দিচ্ছে। জাপান থেকে আসা ইয়ানমার কম্বাইন হারভেস্টিং মেশিন ধান কাটার পর ধান বস্তায় ভর্তি হচ্ছে। কৃষকের সময় ও অর্থ দুটোই সাশ্রয় হচ্ছে। ডিজেলচালিত এ মেশিন দিয়ে ঘণ্টায় এক একর জমির ধান কাটা ও বস্তা ভর্তি করা হচ্ছে। একরে ডিজেল খরচ হয় ১০ লিটার। একর প্রতি ধান কাটার খরচ ৪ হাজার ৫শ টাকা।

সরকার কৃষি বিভাগের মাধ্যমে এসিআই কোম্পানির কাছ থেকে ৬০ শতাংশ অর্থ ভর্তুকি দিয়ে এ মেশিন ক্রয় করে কৃষকদের দিয়ে উৎসাহ প্রদান করছে।
ইয়ানমার কম্বাইন হারভেস্টিং মেশিনের দাম ২৮ লাখ টাকা। ৬০ শতাংশ ভর্তুকি হিসেবে সরকার দিচ্ছে ১৬ লাখ ৮০ হাজার টাকা। সরকারের ভর্তুকি বাদে মেশিনের দাম

হচ্ছে ১১ লাখ ২০ হাজার টাকা। এসিআই কোম্পানি সহজ কিস্তিতে কৃষকের নিকট ১১ লাখ ২০ হাজার টাকায় মেশিন বিক্রি করছে।

দেবীগঞ্জের কৃষক শাহজাহান জানালেন, এসিআই কোম্পানির নিকট থেকে এবার ৪ লাখ টাকা দিয়ে ধান কাটার মেশিন ক্রয় করে ভালো সাফল্য পেয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *