দ্রুত ওষুধ ডেলিভারি দেবে পণ্যবাহী ড্রোন!

বৈচিত্র ডেস্ক : দাম ও সামর্থ্যের বিচারে ড্রোন নানা প্রকারের হয়ে থাকে। অনেক দামী ড্রোনও আছে যা সহজেই ব্যবহার করা যায়। স্পর্শ করেই এসব ড্রোন উড়ানো যায় আবার ড্রোনকে নামিয়ে আনা যায়। আবার দামে সস্তা হলেও কিছু কিছু মডেলের ড্রোন আছে যেগুলো ব্যবহার করা অনেক সহজ।

আকারে ও দামের দিক দিয়ে যেমন নানা রকমের ড্রোন আছে তেমনি একেক মডেলের ড্রোন বিশেষ বিশেষ ক্ষেত্রে ব্যবহৃত হয়। এবার ড্রোনের মাধ্যমেই ওষুধ পৌঁছে দেবে যুক্তরাষ্ট্রের কুরিয়ার কোম্পানি ইউনাইটেড পার্সেল সার্ভিস (ইউপিএস)। এ লক্ষ্যে যুক্তরাষ্ট্রে হোলথ কেয়ার কোম্পানি সিভিএসের শাখা প্রতিষ্ঠান সিভিএস ফার্মেসির সঙ্গে তারা চুক্তি করেছে।

সিভিএস এক বিবৃতিতে জানিয়েছে, দ্রুত ওষুধ ডেলিভারি পেলে গ্রামাঞ্চলের মানুষরা উপকৃত হবেন। ড্রোনের মাধ্যমে ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই ডেলিভারি দেওয়া সম্ভব হবে। ড্রোনের এ গতি জীবন ও মৃত্যুর পার্থক্য গড়ে দেবে। ইউপিএস আরো জানিয়েছে, ইতোমধ্যে সরকারি প্রকল্পের আওতায় সীমিত ভাবে নর্থ ক্যালিফোর্নিয়ার হাসপাতালগুলোতে ১১শ’ চিকিৎসা সামগ্রী হাসপাতালে পৌঁছে দেওয়া হয়েছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইউটাহ হসপিটালেও এ সেবা চালু করা হবে।

দাম ও সামর্থ্যের বিচারে ড্রোন নানা প্রকারের হয়ে থাকে। অনেক দামী ড্রোন আছে যা সহজেই ব্যবহার করা যায়। স্পর্শ করেই এসব ড্রোন উড়ানো যায় আবার ড্রোনকে নামিয়ে আনা যায়। আবার দামে সস্তা হলেও কিছু কিছু মডেলের ড্রোন আছে যেগুলো ব্যবহার করা অনেক সহজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *