সহকারী কমিশনারের মেধার বিস্ফোরণ!

বৈচিত্র ডেস্ক : জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে বিসিএস প্রশাসন একাডেমির প্রশাসন ও আইন বিষয়ক কোর্সে অংশগ্রহণকারী এক সহকারী কমিশনারের মেধা সাফল্যে বিস্মিত খোদ মন্ত্রণালয়। একটি পরীক্ষায় তিনি ১০০ নম্বরের মধ্যে পেয়েছেন ১৩৯। অনেকের মন্তব্য এত রীতিমত মেধার বিস্ফোরণ!

জানা যায়, গত ২০ জানুয়ারি থেকে ২৩ জুন পর্যন্ত বিসিএস প্রশাসন একাডেমিতে ঐ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে প্রশাসন ক্যাডারের ৪০ জন সহকারী কমিশনার অংশ নেন। অংশগ্রহণকারীদের মধ্যে ময়মনসিংহ জেলা প্রশাসক কার্যালয়ে কর্মরত মো. আনিসুর রহমান বালিও ছিলেন। বর্তমানে তিনি বরিশালের মেহেন্দীগঞ্জের সহকারী কমিশনার (ভূমি)।

মোট ১৮টি বিষয়ভিত্তিক প্রশিক্ষণের ওপর পরীক্ষার জন্য পূর্ণ নম্বর নির্ধারিত ছিল সর্বোচ্চ ২৫০ থেকে ৫০ নম্বর পর্যন্ত। নম্বর বিভাজনে বলা হচ্ছে: যারা প্রত্যেক বিষয়ে ৯০ নম্বরের ওপরে পাবেন তারা অনন্য সাধারণ, ৯০ থেকে ৮০ নম্বরের মধ্যে নম্বর পেলে অসাধারণ, ৭০ থেকে ৮০ এর মধ্যে খুব ভালো, ৬০ থেকে ৭০ এর মধ্যে ভালো, ৫০ থেকে ৬০ এর মধ্যে নম্বর পেলে গড় ভালো এবং ৫০ এর নিচে অকৃতকার্য বিবেচনা করা হবে।

এই প্রশিক্ষণে অংশ নিয়ে যারা কৃতকার্য থেকে অনন্য সাধারণ ফলাফল করতে পারেন তাদেরকে বিদেশ প্রশিক্ষণসহ নানাবিধ সুযোগ-সুবিধা দেওয়া হয়ে থাকে।

আলোচ্য কর্মকর্তাকে দেওয়া ফলাফল সনদে দেখা যায়, মাঠ প্রশাসনের ব্যবহারিক দিক ও বিচারিক দায়িত্ব সম্পর্কিত বিষয়ে ঐ কর্মকর্তা পূর্ণমান ১০০-এর মধ্যে পেয়েছেন ১৩৯ নম্বর ! আবার ক্রয় সংক্রান্ত ব্যবস্থাপনা বিষয়ে পেয়েছেন ৫০-এর মধ্যে ৮৪ নম্বর। একই কর্মকর্তা আবার সিভিল ল অ্যান্ড মাইনর অ্যাক্টস বিষয়ে ১০০ এর মধ্যে ৪৫ নম্বর এবং ই গভর্ন্যান্স ও জনসেবায় উদ্যোগ বিষয়ে ১০০-এর মধ্যে ৪১ দশমিক ৫ নম্বর পেয়ে ফেল করেছেন। আবার কোনো কোনো বিষয়ে ৫০-এর মধ্যে ৪৮, ৪৫ দশমিক ৫ এবং ৩৮ পর্যন্ত পেয়েছেন। ২০০-এর মধ্যে ১৬৯ দশমিক ৫ নম্বর পাওয়ার কৃতিত্বও রয়েছে ঐ কর্মকর্তার। ঐ কর্মকর্তাকে অসাধারণ ফলাফলের অধিকারী হিসেবে সনদ দেওয়া হয়েছে।

কোর্স পরিচালক জাফর ইকবাল এনডিসি এবং কোর্স সমন্বয়ক মোহাম্মদ নাজমুল আহসান ঐ সনদে স্বাক্ষর করেছেন। জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ফয়েজ আহমেদ ইত্তেফাককে বলেন, এতো বিস্ময়কর! তিনি একাডেমির মহাপরিচালককে ফোন করে এ বিষয়ে ব্যাখ্যা চান। তবে পরবর্তী কোনো অগ্রগতি এখন পর্যন্ত নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *