কুবিতে ভর্তি পরীক্ষা ছাড়াই মেধা তালিকায়, তদন্তে কমিটি

বৈচিত্র ডেস্ক : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ ছাড়াই মেধাতালিকায় স্থান পাওয়ার ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন এবং ‘বি’ ইউনিটের ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে।

শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আবু তাহের তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেন।

তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির আহ্বায়ক রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সৈয়দুর রহমান, সদস্য সচিব ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মোঃ এমদাদুল হক এবং সদস্য হিসেবে আছেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. স্বজল চন্দ্র মজুমদার

জানা গেছে, গত ৮ নভেম্বর বিকেল ৩ টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় একজন আবেদনকারী ছিলেন মেধাতালিকায় ১২ তম হওয়া ভর্তিচ্ছু শিক্ষার্থী। কেন্দ্রীয় সিট প্ল্যান অনুযায়ী তার সিট পড়েছিল কোটবাড়ির টিচার্স ট্রেনিং কলেজে। কেন্দ্রের সিট প্ল্যানের পাওয়া তথ্য অনুযায়ী ভর্তি পরীক্ষার্থীর নাম মোঃ সাজ্জাতুল ইসলাম, বাবার নাম মোঃ রেজাউল করিম এবং ভর্তি পরীক্ষায় তার রোল নম্বর ছিল ২০৬০৫০। ভর্তি পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার হলে সরবরাহ করা উপস্থিতির তালিকায় স্বাক্ষরের ঘরে সাজ্জাতের স্বাক্ষর নেই। তাকে অনুপস্থিত দেখানো হয়েছে। তবে ১২ নভেম্বর প্রকাশিত ‘বি’ ইউনিটের ফলাফলে দেখা যায়, ২০৬০৫০ রোল নম্বরধারী সাজ্জাতুল ইসলাম ‘বি’ ইউনিট (মানবিক) এর মেধাতালিকায় ১২তম স্থান অধিকার করেছেন।

তদন্ত কমিটি গঠনের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. মোঃ আবু তাহের বলেন, ‘ঘটনাটি তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন দিনের মধ্যে তদন্ত কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে। প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

তিনি আরো জানান, তদন্ত প্রতিবেদন জমা না দেয়া পর্যন্ত ‘বি’ ইউনিটের ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *