রুটের ডাবলে জয়ের আশায় ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক : নেতৃত্ব এবং ব্যাটে রান খরা মিলিয়ে জো রুটের অবস্থা ছিল টালমাটাল। তবে কিউই ব্যাটসম্যান রস টেইলর জানিয়ে দিয়েছিলেন, ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক হিসেবে রুটই যোগ্য। তার রানে ফেরা সময়ের ব্যাপার। জো রুট রানে ফিরেছেন। নয় মাস পরে পাওয়া সেঞ্চুরিটাকে ডাবলে নিয়ে থেমেছেন।

ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। তার ব্যাটে প্রথম ইনিংস থেকে বেশ বড় লিড পায় ইংল্যান্ড। এরপর শেষ বেলায় দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা কিউই শিবিরে ধাক্কা দিয়ে জয়ের স্বপ্নও দেখছে। শেষ দিন যদি দারুণ কিছু করতে পারেন ইংলিশ বোলাররা তবে সফরকারীরা জয় নিয়েই মাঠ ছাড়বে।

হ্যামিলটনের সেডন পার্কে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংস থেকে ৩৭৫ রান তোলে কিউইরা। এরপর ২৬২ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে ইংল্যান্ড। তৃতীয় দিন সেঞ্চুরি পাওয়া রুট চতুর্থ দিনে ফিরেছেন ২২৬ রান করে। সঙ্গে অলি পোপ ক্যারিয়ারের প্রথম ফিফটি পেয়েছেন। খেলেছেন ৭৫ রানের ইনিংস। ইংল্যান্ড থাকে ৪৭৬ রানে। লিড নেয় ১০১ রানের। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৯৬ রানে ২ উইকেট হারিয়েছে কিউইরা।

রুট তার ইনিংস গড়তে খেলেছেন ৪৪১ বল। টেস্ট ক্যারিয়ারে বলের হিসাবে এটাই তার দীর্ঘতম ইনিংস। এর আগে পাকিস্তানের বিপক্ষে তিনি ২৫৪ রানের ইনিংস খেলেন। তবে সেবার ৩৬ বল কম মোকাবেলা করেন তিনি। এই রেকর্ডের সঙ্গে গড়েছেন আরও একটি রেকর্ড। নিউজিল্যান্ডের মাটিতে এটাই কোন প্রতিপক্ষের অধিনায়কের প্রথম ডাবল সেঞ্চুরি। এর আগে ২০০৮ সালে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক গেইল খেলেছিলেন ১৯৭ রানের ইনিংস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *