আইএসডি স্কুলে মঞ্চায়িত হলো ‘অ্যানি কিডস’

বিনোদন ডেস্ক : গত ১১ ডিসেম্বর রাজধানীর ইন্টারন্যাশনাল স্কুল ঢাকার প্রাইমারি গ্রেডের শিক্ষার্থীদের অংশগ্রহণে মঞ্চস্থ হয়েছে গীতনাট্য ‘অ্যানি কিডস’। মার্কিন যুক্তরাষ্ট্রের কার্টুনিস্ট হ্যারল্ড গ্রে’র ডেইলি কমিক স্ট্রিপ ‘লিটল অরফান অ্যানি’ থেকে অনুপ্রাণিত হয়ে এই গীতনাট্যটি মঞ্চায়ন করা হয়। অ্যানি, ড্যাডি ওয়ারবাকস ও অ্যানির কুকুর স্যান্ডি এই কমিক স্ট্রিপের অন্যতম প্রধান চরিত্র। আইএসডি স্কুলের মিলনায়তনে এটি মঞ্চস্থ হয়।

নিউইয়র্ক শহরের মিউনিসিপ্যাল এতিমখানার প্রবেশমুখে শিশু অ্যানিকে পাওয়া যায়। সেখানে পাওয়া একটি চিরকুটে লেখা ছিল কোনো একদিন তার অভিভাবকরা এসে তাকে নিয়ে যাবে। সেই প্রতীক্ষা থেকেই অ্যানির অবিভাবককে খোঁজা। এমনই এক রহস্য অভিযান নিয়ে নাটকটির কাহিনী এগিয়ে চলে। নাটক প্রসঙ্গে পরিচালক কার্লা সেন্ট লুইস বলেন, শিশুদের জন্য এটি অসাধারণ একটি আয়োজন। এখান থেকে তারা নতুন দক্ষতা অর্জনের পাশাপাশি অনেকের সঙ্গে বন্ধুত্ব স্থাপন করতে পেরেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এখান থেকে প্রাপ্ত অভিজ্ঞতা শিক্ষার্থীরা বাকি জীবন মনে রাখবে।

আইএসডির শিক্ষক এবং কর্মীদের তত্ত্বাবধানে গ্রেড-১ থেকে গ্রেড-৫ এর ৭৫ জনেরও বেশি শিক্ষার্থী গান, অভিনয় এবং নাচের মাধ্যমে অ্যানি ও তার বন্ধুদের জীবনের গল্প মঞ্চে ফুটিয়ে তোলেন। গীতনাট্যের সেট ডিজাইন করেন স্থানীয় শিল্পী মো. ইলিয়াস হোসেন। মিন্নাত খান, লুসি দ্রুরি, ডিনো হালদার এবং মানিক মিয়া গীতনাট্যটির বিভিন্ন চরিত্রের কস্টিউম ডিজাইন করেন, যা নাটকটিকে স্মরণীয় করে রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *