প্রতারক খুঁজে দেবে কম্পিউটার,

বৈচিত্র ডেস্ক :  বর্তমান সময়ে দেখাগিয়েছে ভূয়া নাম-ঠিকানা ব্যবহারকরে, মিথ্যা তথ্য দিয়ে বিভিন্ন রকম যোগাযোগ মাধ্যমে তাদের অনেকগুলো অ্যাকাউন্ট খুলে রাখে। প্রায় অনেকেই তথ্য সংক্রান্ত ব্যপারে ভুল বলছে। সম্প্রতি এর সমাধান হিসেবেও পাওয়া গেছে উপায়। প্রতারক খুঁজে দেবে এখন কম্পিউটার! অবিশ্বাস্য হলেও ঘটনা সত্যি। সম্প্রতি, গবেষকরা কম্পিউটারে ‘ক্যাটফিশিং’ নামে নতুন একটি ফিচার যুক্ত করতে যাচ্ছেন।

এই ফিচারের মাধ্যমে সোশ্যাল সাইটগুলোর ফেইক আইডি শনাক্ত করা সম্ভব হবে। কোনো ব্যবহারকারী নিজের লিঙ্গ পরিচয় গোপন করলে অ্যালগরিদম প্রক্রিয়ার মাধ্যমে কম্পিউটার গোপন করা তথ্যটি জানিয়ে দেবে। বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের বয়স নিয়ে মিথ্যা বলেন ৪০ শতাংশ মানুষ। ২৫ শতাংশ মানুষ মিথ্যা বলেন নিজেদের লিঙ্গ নিয়ে। বিশেষ কারে আমাদের দেশে সামাজিক যোগাযোগ মাধ্য ফেসবুকে এর প্রভাব বেশি লক্ষ্য করা যায়। অনেক ছেলেরা মেয়েদের নামে ভূয়া আইডি খুলে তা দিয়ে রীতিমতো মানুষের সঙ্গে প্রতারণা করে আসছে। এসব ক্ষেত্রে ৯০ শতাংশ সময়ই নির্ভুল তথ্য দেবে কম্পিউটার।

পরিচয় গোপন করে প্রতারণা করার এই হার সবচেয়ে বেশি ডেটিং ওয়েবসাইটগুলোতে। ২০১৬ সালে প্রতারণার ঘটনা ছিল সবচেয়ে বেশি। কম্পিউটার অ্যালগরিদম প্রক্রিয়ার মাধ্যমে বিভিন্ন বয়সের নারী-পুরুষরা একে অপরের সঙ্গে কিভাবে কথা বলছেন তা পর্যবেক্ষণ করবে। পোস্টের কমেন্ট বা লেখার ধরন দেখেও প্রতারণাকারীকে চিনে ফেলবে কম্পিউটার। অ্যাডাল্ট ডেটিং সাইটগুলোতে নিজেকে ভিন্ন মানুষ হিসেবে উপস্থাপন করা ব্যবহারকারীর সংখ্যা বেশি। তাই পরিচয় ফাঁস করার পরীক্ষা নিরীক্ষা চালানোর জন্য ডেটিং সাইটগুলোকেই সবোর্ত্তম জায়গা বলে মনে করেন এডিনবার্গ স্কুল অব ইনফরমেটিকের অধ্যাপক ড. ওয়ালিদ মাগদি। আগামীতে টুইটারে কেউ ফেইক অ্যাকাউন্ট খুললে বা অপ্রাপ্ত বয়স্ক কেউ অ্যাডাল্ট সাইটে অ্যাকাউন্ট খুলতে গেলে তাও শনাক্ত করা যাবে। বিষয়টি নিয়ে যে গবেষণা হয়েছে সেটি অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য এক সম্মেলনে উপস্থাপন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *