মেডিকেল শিক্ষার্থীদের ভিসা নিয়ে বিভ্রান্তিকারীদের জন্য সতর্কতা

বৈচিত্র ডেস্ক :  বাংলাদেশে আসতে আগ্রহী বিদেশি শিক্ষার্থীদের ভিসা প্রাপ্তির বিষয়ে কিছু ব্যক্তি বা প্রতিষ্ঠান বিভ্রান্ত করছে বলে সর্তক করে দিয়েছে সরকার। রবিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়সহ বাংলাদেশ সরকার বিদেশি শিক্ষার্থীদের ব্যাপারে সবসময় যত্নবান। ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশ থেকে যে সমস্ত শিক্ষার্থী বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের জন্য এসে থাকেন তাদের ভর্তি, ভিসা সহজিকরণ এবং নিরাপত্তার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং পুলিশসহ বিভিন্ন নিরাপত্তা বাহিনী সহযোগিতা প্রদান করে চলছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০১৯-২০ সালের ভর্তি প্রক্রিয়া বর্তমানে চলমান রয়েছে। সকল দেশ হতে প্রাপ্ত সমস্ত আবেদনপত্র বর্তমানে যাচাই-বাছাই ও মার্কস সমতাকরণসহ অন্যান্য কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, কিছু অসাধু ব্যক্তি বা প্রতিষ্ঠান মেডিকেল শিক্ষার্থীদের ভিসা প্রাপ্তি বিষয়ে বানোয়াট, অবিবেচনাপ্রসূত এবং দুরভিসন্ধিমূলক প্রচারণা বিভিন্ন ওয়েব পোর্টালে প্রচার করছে। এ ধরণের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য সকলকে অনুরোধ করা যাচ্ছে।

উল্লেখ্য, যে যাচাই-বাছাই সাপেক্ষে ৩১ জানুয়ারি নাগাদ বিদেশি শিক্ষার্থীদের মেডিকেল ভর্তির প্রক্রিয়া শেষ হওর সম্ভাবনা রয়েছে। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পরই কেবল ভিসা প্রক্রিয়া শুরু করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *