করোনাভাইরাস: ১৮ দেশের যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা হচ্ছে শাহ আমানতে

বৈচিত্র ডেস্ক: চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ১৮ দেশের যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়েছে।

শনিবার থেকে চীন ছাড়াও করোনাভাইরাস শনাক্ত হয়েছে; এমন সব দেশের যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা চলছে। একই সঙ্গে দুটি মেডিকেল টিমে জনবল বাড়ানো হয়েছে। আজ রোববারও এ স্বাস্থ্য পরীক্ষা অব্যাহত রয়েছে।

জানা যায়, আগে থেকে চট্টগ্রাম বিমানবন্দরে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম শুরু হলেও তখন কেবল চীন থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হতো।

তবে বর্তমানে ভাইরাসটি বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ও চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের পক্ষ থেকে ১৮ দেশ থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষার উদ্যোগ নেয়া হয়।

চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, শনিবার থেকে বিমানবন্দরে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষায় বাড়তি সতর্কতা নেয়া হয়েছে। বর্তমানে করোনাভাইরাস শনাক্ত হওয়া ১৮ দেশের যাত্রীদের থার্মাল স্ক্যানারের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

সর্দি, হাঁচি বা অন্য কোনো লক্ষণ দেখা গেলে ওই যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়। বিমান বন্দরে করোনাভাইরাস শনাক্তে দুটি মেডিকেল টিম কাজ করছে। টিম দুটিতে জনবল বাড়ানো হয়েছে।

গত ১৯ জানুয়ারি থেকে করোনাভাইরাস প্রতিরোধে শাহ আমানতে বিমানবন্দরে চীন থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা চালু হয়।

যদিও চট্টগ্রামের সঙ্গে চীনের কোনো সরাসরি ফ্লাইট নেই, তবু চীন থেকে অন্য কোনো দেশ হয়ে আসা যাত্রীর তথ্য পেলে চিকিত্সকরা তাদের স্বাস্থ্য পরীক্ষা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *