যেভাবে করোনামুক্ত রাখবেন স্মার্টফোন

বৈচিত্র ডেস্ক : চীনের উহান থেকে শুরু । এরপর বিশ্বের বিভিন্ন দেশের ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। চিকিৎসা বিজ্ঞান বলছে, মানবদেহে ১৪ দিন সুপ্ত থাকতে পারে এই ভাইরাস। আর বাতাসে নয় বরং সমতলের সঙ্গে লেগে থাকে এই করোনা ভাইরাস। এ জন্য চিকিৎসকরা পরামর্শ দিচ্ছে বেশি বেশি হাত ধোঁয়ার। তবে হাত থেকে ভাইরাসের জীবাণু পরিষ্কার করা গেলেও করোনার শঙ্কা থেকেই যাচ্ছে আপনার ব্যবহৃত স্মার্টফোনে। গবেষণা বলছে, প্লাস্টিক, লোহা, গ্লাসে নয়দিন জীবিত থাকতে পারে করোনা ভাইরাস। আর তাই স্মার্টফোন কিভাবে করোনামুক্ত রাখা যায় এটি এখন একটি বড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

এই বিষয়ে আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল ইতিমধ্যে জানিয়ে দিয়েছে, ৭০ শতাংশ অ্যালকোহল ব্যবহার করে পরিষ্কার করতে হবে তাদের স্মার্টফোন। সেই সঙ্গে ব্লিচিং পাউডার ব্যবহার করতেও নিষেধ করে দিয়েছে অ্যাপল। এছাড়া কোন কিছুতে ডুবিয়ে ফোন পরিষ্কার করতেও বারণ করেছে বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

এদিকে আরেকটি জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং আবার ফোন পরিষ্কার করার জন্য অ্যালকোহল ব্যবহার না করার পরামর্শ দিয়েছে। তারা জীবাণু ধ্বংসের জন্য ইউভি-সি লাইট নামের একটি বিশেষ যন্ত্র ব্যবহার করার জন্য পরামর্শ দিয়েছে। এ বিষয়ে স্যামসাংয়ের পক্ষ থেকে বলা হয়, কোন ঝাঁজাল ক্যামিকেল দিয়ে ফোন পরিষ্কার করা যাবেনা।

ইতিমধ্যে স্যামসাং বিশ্বের বিভিন্ন দেশে ফোন পরিষ্কার করার সেবা চালু করার ঘোষণা দিয়েছে। ইতিমধ্যে বিশ্বের ১৯টি দেশে এই কার্যক্রম চলছে বলে জানিয়েছে স্যামসাং। যা সামনের দিনগুলোতে বিশ্বের বিভিন্ন দেশে আরো বাড়ানো হবে বলে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হয়েছে।

এদিকে করোনা ভাইরাসমুক্ত থাকতে অনেক বিশেষজ্ঞই হেডফোন ব্যবহার করার জন্য পরামর্শ দিয়েছেন। পাশপাশি কোন জনসমাগমপূর্ণ জায়গায় স্মার্টফোন বের না করা এবং কোথাও না রাখার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *