লেনদেন বেড়েছে শেয়ারবাজারে

photo-1486463319অর্থনীতি ডেস্ক :  সপ্তাহের তৃতীয় কার্যদিবস শেষে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা লক্ষ করা গেছে।এদিন সূচকের পাশপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফন্ডের দর।

মঙ্গলবার বাজার পর্যালোচনায় দেখা যায়, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৯২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৬১ পয়েন্টে অবস্থান করছে এবং ডিএস৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৯৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬২০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। যা আগের দিনের চেয়ে ৪৪ কোটি ১০ লাখ টাকা বেশি। গত সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৫৭৬ কোটি ২২ লাখ টাকা।

ডিএসইতে মোট ৩২৬ টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ১৮০ টির, কমেছে ১০৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯ টির শেয়ার দর।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ৭৯ পয়েন্ট বেড়ে ১০ হাজার ১২৪ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১০ পয়েন্ট বেড়ে এক হাজার ২৩০ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৮২ পয়েন্ট কমে ১৪ হাজার ৬২২ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১৩৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭০২ পয়েন্টে দাঁড়িয়েছে এবং সিএসআই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ১৪৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে টাকা অঙ্কে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। এরমধ্যে বেড়েছে ১৩৬টির, কমেছে ৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার দর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *