উপজাতী নেত্রীর ছোবলে হারিয়ে যাচ্ছে সংগ্রামপুঞ্জি ও বন্যা নিয়ন্ত্রন বাঁধ

196640_143বৈচিত্র ডেস্ক :  সিলেটের জাফলংয়ে উপজাতী নেত্রী নেরুলা তেংসনের দৃষ্টি এবার ঐতিহ্যবাহী সংগ্রাম পুঞ্জির দিকে। পাথর খেকো চক্রের সাথে আতাত করে ওই নেত্রীর লুলুপ দৃষ্টিতে রেহাই পাচ্ছেনা পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রন বেড়ি বাঁধ এবং পুঞ্জি এলাকা।

সরজমিনে দেখা যায় দেশ বিদেশ থেকে আসা পর্যটকদের প্রধান আকর্ষণ আদিবাসিদের আবাসস্থল ঐত্যিহ্যবাহী সংগ্রাম পুঞ্জি এলাকা এই নেত্রীর মরণ থাবায় ধ্বংসের পথে। পিয়াইন নদীর পশ্চিম প্রান্থ ঘেষা পানি উন্নয়ন বোর্ডের বণ্যা নিয়ন্ত্রন বাঁধসহ সংগ্রাম পুঞ্জির একাংশে গর্তকরে ঐ নেত্রীর নেতৃত্বে পাথর খেকোরা অনায়াশে পাথর উত্তোলণ করছে। গর্তের পাশে উপস্থিত নেরলা তেংসনকে দেখে গনমাধ্যম কর্মীরা এগিয়ে এসে এ ব্যাপারে তার সাথে কথা বলতে চাইলে তিনি অপারগতা প্রকাশ করে এড়িয়ে যান।এ সময় উপস্থিত স্থানীয়রা নাম না প্রকাশ করার শর্তে প্রশাসনের প্রতি অনুরোধ করে বলেন ঐতিহ্যবাহী সংগ্রাম পুঞ্জিসহ উপজাতীদের সবকটি পুঞ্জি রক্ষায় যেন তারা এগিয়ে আসেন। কোয়ারীতে কর্মরত শ্রমিক রফিক আহমদ জানান আমরা পেটের তাড়নায় অন্যায় জেনেও পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাধ এলাকায় জমিদারনির (নেরুলা তেংসন) গর্তে কাজ করি।

এ ব্যাপারে গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মো. সালাহউদ্দিন বলেন এ বিষয়টি আমার জানা নেই, তবে এ ব্যাপারে সরজমিন পরিদর্শন করে জড়িতদের বিরুদ্ধে আইনআনুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। পানি উন্নয়ন বোর্ড সিলেটের এসও জহিরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন বিষয়টি আমার জানা নেই। পাউবি’র নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলামও একই বক্তব্য প্রদান করেন। মোবাইল ফোনে জানতে চাইলে  নেত্রী নেরলা তেনস জানান এই জায়গা আমার এখানে পুঞ্জির কোন জায়গা নেই। আমার অনুমতি নিয়ে ব্যবসায়ীরা পাথর উত্তোলন করছে।

সূত্র : নয়া দিগন্ত

print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *