প্রযুক্তি শিক্ষা বাধ্যতামূলক হবে : জয়

 বৈচিত্র রিপোর্ট : তথ্য প্রযুক্তি শিক্ষা প্রাথমিক স্তর থেকে বাধ্যতামূলক করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ উপলক্ষে মিনেস্টিরিয়াল কনফারেন্সে তিনি একথা জানান।

সজীব ওয়াজেদ জয় বলেন, আমার লক্ষ্য বাংলাদেশের প্রতিটি মানুষ আইটিতে দক্ষ হয়ে উঠবে। শিক্ষার্থীরা পঞ্চম শ্রেণি থেকে আইটি শিখবে। তারা মোবাইল, ল্যাপটপ, কম্পিউটার চালনায় দক্ষ হয়ে উঠবে।

প্রাথমিক স্তরে আইসিটি শিক্ষার জন্য পাঠগুলো খুব বেশি কঠিন হবে না জানিয়ে তিনি বলেন, তারা যাতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ধারণা পায় সেই ব্যবস্থা করা হবে।

শিল্পখাতে তথ্য প্রযুক্তিভিত্তিক অবকাঠামো গড়ে তোলা হবে জানিয়ে জয় বলেন, আগামীতে প্রতিটি শিল্পখাত প্রযুক্তি নির্ভর হবে। তথ্য প্রযুক্তিতে স্বনির্ভর হতে সরকার নতুন প্রজন্মকে প্রশিক্ষণ দিচ্ছে।

আধুনিক প্রযুক্তির সহায়তায় দেশের মানুষের জন্য উন্নয়নের নতুন নতুন প্রকল্প হাতে নেওয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা আরও বলেন, সেই লক্ষ্যেই সরকার বেসরকারি খাতকে সঙ্গে নিয়ে তথ্য প্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *