৫ উপায়ে কমান পেটের মেদ

বৈচিত্র ডেস্ক :  পেটের মেদ নিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। কারণ পেটের মেদের জন্য নারী কিংবা পুরুষ সবাই দৈহিক সৌন্দর্য ব্যাঘাত ঘটে।তাই পেটে মেদ কমানোর স্বপ্ন দেখেন অনেকেই।কিন্তু পেটের মেদ কমানো বললেই কি মেদ কমানো যায়। পেটের মেদ যদি সত্যি কমাতে চান তবে অবশ্যই আপনাকে মানতে হবে কিছু পরামর্শ।

আসুন জেনে নেই পেটের মেদ কমানোর কিছু টিপস-

চা পান করা

চায়ে ক্যাটাচিন উপাদান রয়েছে (এক ধরনের প্রাকৃতিক ফিনল এবং অ্যান্টিঅক্সিডেন্ট) যা দ্রুত মেদ ঝরাতে সাহায্য করে। তাই পেটে মেদ কমানোর জন্য চা হতে পারে অন্যতম পানীয়।

চিনি ওজন কমায়

পেটের মেদের অন্যতম কারণ হচ্ছে চিনি।ওজন কমানোর ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা রাখে চিনিমুক্ত খাবার। আপনার ডায়েট চার্ট থেকে আজই চিনি বাদ দিন। গ্লুকোজ এবং ফ্রুকটোজে থাকা চিনিতে কার্বোহাইড্রেট থাকে। এগুলো প্রচুর পরিমাণে খেলে গ্লাইটোজেনে পরিণত হয়। যা ফ্যাট টিস্যুতে জমা হয়। এক্ষেত্রে পরিশোধিত চিনি খাওয়ার পরিবর্তে খাবার এবং ফলমূল খেতে হবে যেগুলোতে প্রাকৃতিক চিনি রয়েছে।

খাদ্যতালিকায় প্রোটিন রাখুন

প্রোটিন পেটে চর্বি জমতে বাধা দেয়। প্রোটিনের চাহিদা পূরণের জন্য আপনি খাদ্যতালিকায় পনির, টকদই, ডিম, লাল মাংস রাখতে পারেন।

প্রচুর আঁশসমৃদ্ধ খাবার

আঁশ সমৃদ্ধ খাবার পেটের চারপাশে চর্বি জমতে দেয় না। খাবার খাওয়ার দীর্ঘসময়ও পেট ভর্তি মনে হয়।

হাঁটাচলা

আমাদের দৈনন্দিন জীবন-যাপনের কারণেই পেটে চর্বি জমে। সাধারণত যারা কর্মক্ষেত্রে দীর্ঘক্ষণ বসে কাজ করেন তাদেরই ওজন বেড়ে যায় এবং নানান রোগে ভুগেন। সুস্থ থাকতে হলে হাঁটার কোনো বিকল্প নেই। উঠানামায় লিফটের পরিবর্তে সিঁড়ি ভাঙার অভ্যাস করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *