বাংলাদেশের সামনে বিশাল স্কোর

ক্রিয়া ডেস্ক :  বাংলাদেশের সামনে বিশাল স্কোরের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছে শ্রীলঙ্কা। সিলেটে টসে হেরে দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচে তারা সংগ্রহ করেছে ৪ উইকেটে ২১০ রান। ফলে বেশ বড় ধরনের পরীক্ষাতেই পড়তে হচ্ছে বাংলাদেশের ব্যাটসম্যানদের।

একেবারে শুরু থেকেই তাণ্ডব চালাতে থাকেন শ্রীলঙ্কার ব্যাটসম্যানেরা। কুশল মেন্ডিস (৭০), দানুস্কা গুনাথিলাকা ৪২, থিসারা পেরেরা ৩১ রান করেন।
বাংলাদেশের বোলাররা কমবেশি সবই বেশ রান দেন। সেইসাথে মিস ফিল্ডিং, ক্যাচ ছাড়ার মহড়াও বাংলাদেশকে বেশ ভুগিয়েছে।
উল্লেখ্য, প্রথম ম্যাচে বাংলাদেশ পরাজিত হয়েছিল। ফলে এই ম্যাচটি ছিল সিরিজে সমতা আনার পাশাপাশি বাংলাদেশের জন্য মর্যাদার লড়াইও।

টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-২০ তে টসে জিতে ফিল্ডিং নিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার বিকেল পাঁচটায় সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয় দু’দল।

বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু জায়েদ রাহি, নাজমুল ইসলাম অপু, আরিফুল হক, মেহেদি হাসান ও মোহাম্মদ মিঠুন।

শ্রীলংকা দল : দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুস্কা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, থিসারা পেরেরা, দাসুন শানাকা, ইসুরু উদানা, শেহান মাদুশঙ্কা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপোনসো, জীবন মেন্ডিস।

শিশির থেকে লাভ হবে বাংলাদেশের!
সিলেটে দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচে টসে জিতে শ্রীলঙ্কাকে ব্যাট করতে পাঠিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। তিনি কেন এ সিদ্ধান্ত নিলেন। পিচে কিছুটা ঘাস আছে, তবে শুষ্ক। ব্যাটিং করার জন্য বেশ ভালো। তবে সময় যতই গড়াবে, ততই শিশির পড়বে। এ থেকে সুবিধা নিতেই বাংলাদেশ পরে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে। এখন দেখা যাক, কতটুকু কাজে লাগানো যায় পরিস্থিতি।

বাংলাদেশ দলে আজ যারা আছেন : তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহীম, মাহমুদুল্লাহ, মোহাম্মদ সাইফুদ্দিন, মেহেদি হাসান, আরিফুল হক, নাজমুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ।

ফিরেছেন তামিম, অভিষেক জায়েদের
সিলেটে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচে দলে ফিরেছেন তামিম ইকবাল। এছাড়া ফিরেছেন মেহেদি হাসান। আর অভিষেক ঘটছে আবু জায়েদের।

টসে জিতে বল নিয়েছেন মাহমুদুল্লাহ
সিলেটে শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ও শেষ টি২০ ম্যাচে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন মাহমুদুল্লাহ। প্রথম ম্যাচে বাংলাদেশ হেরে গিয়েছিল। ফলে এই ম্যাচের মাধ্যমে সিরিজে সমতা ফেরানোর সুযোগ পাচ্ছে বাংলাদেশ। তাছাড়া চমৎকারভাবে শুরু করা সিরিজে একের পর এক ব্যর্থতার রেশ ঝেড়ে ফেলার সুযোগও এটি।

এই ম্যাচে বাংলাদেশ জিতবে?
পরিসংখ্যান বলছে, এ ম্যাচে বাংলাদেশ জিতবে! গত ৫ ম্যাচে বাংলাদেশের ফলাফল ছিল যথাক্রমে : হার, জয়, হার, জয়, হার। সেই হিসেবে বাংলাদেশের আজ জয়ের পালা। তারা পারবে? এ প্রশ্নের জবাবে বলা যায়, তারা যদি ভালো বল করে, ভালো ফিল্ডিং করে, বিশ্লেষণ ইএসপিএনক্রিকইনফোর বিশ্লেষক রানার।

সিলেটের এই স্টেডিয়ামের উইকেট কেমন?

ক্রীড়া সাংবাদিক ইকরামুল হকের মতে, বাংলাদেশের অন্যান্য উইকেটের তুলনায় সিলেটের স্টেডিয়ামের বাউন্স খানিকটা বেশি। এখানে ব্যাটসম্যান ও বোলার উভয়েই সুবিধা পাবেন।

তিনি বলেন, “বাংলাদেশ প্রিমিয়ার লিগের ম্যাচগুলোতে ভালো রান হয়েছে। এখানে বোলাররাও সুবিধা পেয়েছে। বাউন্স বেশি থাকায় পেস বোলাররা এখানে বল করতে স্বচ্ছন্দ বোধ করবেন বলে আশা করা যায়।”

সিলেটের জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম নাদেল বিবিসি বাংলাকে জানান, জাতীয় দল ও সফরকারী দল উভয়েই উইকেট মাঠ ঘুরে দেখেছেন। তারা সন্তুষ্টি প্রকাশ করেছেন। এখানেই প্রস্তুতি নিচ্ছে দুই দল।

টি-টোয়েন্টিতে যেমন খেলা হয় সেটাই দেখা যাবে আশা করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *