আজীবন প্রেসিডেন্ট জিন পিং

বৈচিত্র ডেস্ক  :  শি জিনপিংকে চীনের আজীবন প্রেসিডেন্ট ঘোষণা করে সংসদে বিল পাস করেছে কংগ্রেস।

পিপলস কংগ্রেসের প্রায় তিন হাজার প্রতিনিধির মধ্যে দুই হাজার ৯৬৪ জন প্রস্তাবের পক্ষে ভোট দেন। দুই জন প্রস্তাবের বিপক্ষে এবং তিন জন ভোট দানে বিরত থাকেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, আগের আইন বহাল থাকলে ২০২৩ সাল পর্যন্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করতে পারতেন শি। কিন্তু প্রেসিডেন্টের মেয়াদের বিধান তুলে নেয়ায় আর কোনো আইনি বাধা থাকল না।

গত মাসে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি সংবিধান সংশোধনের ওই প্রস্তাব আনার পর তা যে পাস হবে, তা নিয়ে কোনো সন্দেহেই ছিল না।

১৯৯০ এর দশকে চীন প্রেসিডেন্ট পদে থাকার সীমা বেঁধে দেয়। সংবিধান অনুযায়ী কংগ্রেস চীনের সর্বোচ্চ ক্ষমতাসম্পন্ন আইন পরিষদ।

শি জিনপিং ২০১২ সালে চীনের প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি দেশটির কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক। এর পরই তিনি দেশটির ইতিহাসে ধারাবাহিকভাবে আত্মপ্রত্যয়, জবরদস্তি ও কর্তৃত্ববাদের একটি যুগের সূচনা করেন। পাশাপাশি তার হাত ধরে চীন এক নতুন জাগরণ দেখতে পেয়েছে।

পরাক্রমশালী দেশ হিসেবে বিশ্বের কাছে চীনের অবস্থান পাকাপোক্ত করতে তিনিই এখন সামনে এবং কেন্দ্র থেকে নেতৃত্ব দিচ্ছেন। পাশাপাশি ভিন্নমতাবলম্বী ও দুর্নীতির বিরুদ্ধে ব্যাপক ধরপাকড়ও শুরু করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *