বৃষ্টির জন্য বিবস্ত্র করে ৬ মেয়ে শিশুকে হাঁটানো হলো

বৃষ্টির জন্য বিবস্ত্র করে ৬ মেয়ে শিশুকে হাঁটানো হলো

বৃষ্টির জন্য বিবস্ত্র করে ৬ মেয়ে শিশুকে হাঁটানো হলো
ছবি: সংগৃহীত

ডেস্ক নিউজ: ভারতের মধ্যাঞ্চলের একটি গ্রামে বৃষ্টি ডেকে আনার লক্ষ্যে করা আচার অনুষ্ঠানের অংশ হিসেবে  ৬ মেয়ে শিশুকে বিবস্ত্র করে একটি শোভাযাত্রায় হাঁটানো হয়েছে। মধ্যপ্রদেশের বুন্দেলখন্ডের খরা পীড়িত একটি গ্রামে সম্প্রতি এ ঘটনা ঘটেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ভিডিওগুলোতে বিবস্ত্র ওই মেয়ে শিশুদেরকে একটি কাঠের ভেলা কাঁধে তুলে হাঁটতে দেখা গেছে। যে ভেলাতে বাঁধা ছিল একটি ব্যাঙ। এই আচার ‘বৃষ্টি দেবতা’কে তুষ্ট করবে এবং ফলশ্রুতিতে ওই অঞ্চলে বৃষ্টিপাত হবে, বিশ্বাস স্থানীয়দের। এই ঘটনার পর ভারতের শিশু অধিকার রক্ষা বিষয়ক জাতীয় কমিশন দামো জেলা কর্তৃপক্ষের কাছে ঘটনাটি বিষয়ে প্রতিবেদন চেয়েছে।

যে গ্রামে ঘটনাটি ঘটেছে, সেটি দামো জেলায় অবস্থিত। মধ্যপ্রদেশের পুলিশ জানিয়েছে, তারা এ আচার অনুষ্ঠান নিয়ে আনুষ্ঠানিক কোনো অভিযোগ পায়নি, তবে এ বিষয়ে তদন্ত শুরু করেছে। দামোর পুলিশ সুপার ডিআর তেনিওয়ার বলেছেন, ওই মেয়েদের জোর করে বিবস্ত্র করা হয়েছে, এমন কিছু পেলে ব্যবস্থা নেওয়া হবে। ভিডিওতে খালি গায়ের যে মেয়েদের দেখা গেছে, তাদের কারও কারও বয়স ৫ বছর বলেও বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। শোভাযাত্রায় এ মেয়েদের পেছনে ছিল নারীদের একটি দল, যারা দেবতাকে তুষ্ট করার গান গেয়ে যাচ্ছিলেন।

শোভাযাত্রাটি গ্রামের প্রতিটি বাড়ির সামনে গিয়ে থামলে শিশুরা সেসব বাড়ি থেকে খাদ্যশস্য সংগ্রহ করে। এসব খাদ্যশস্য পরে স্থানীয় একটি মন্দিরের কমিউনিটি কিচেনে দিয়ে দেওয়া হয়। শোভাযাত্রায় অংশ নেওয়া এক নারী বলেন, ‘আমরা বিশ্বাস করি এ রকমটা করলে বৃষ্টি আসবে।’