৫ মারাত্মক রোগের ঝুঁকি রয়েছে ফাস্টফুডে

৫ মারাত্মক রোগের ঝুঁকি রয়েছে ফাস্টফুডে

বিভিন্ন ফাস্টফুডের ক্ষতিকারক দিক নিয়ে গত কয়েক দশক ধরেই সতর্ক করে আসছেন বিশেষজ্ঞরা। তার পরও ফাস্টফুড খাওয়ার প্রবণতা কমেনি। 

ফাস্টফুড খেলে ওজন বাড়ে এবং স্বাস্থ্যের অনেক ক্ষতি হয় এ বিষয়টি কমবেশি আমাদের সবারই জানা।  কিন্তু এসব খাবার নিয়মিত খেলে হতে পারে মারাত্মক কিছু দীর্ঘমেয়াদি রোগ, তা কি জানা আছে?

জানুন এমন পাঁচটি দীর্ঘমেয়াদি মারাত্মক রোগ সম্পর্কে, যেগুলো হওয়ার সম্ভাবনা থাকে ফাস্টফুড খাবারেই—

১. হৃদরোগ

ফাস্টফুড খাবার এবং প্রসেসড ফুড আপনার হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে অনেকগুণ। এসব খাবারে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, একজনের দিনে ১৩ গ্রামের বেশি ফ্যাট গ্রহণ করা উচিত নয়। কিন্তু দেখা যায় যে, একটা বার্গার আর কিছু ফাইসেই ১৪ গ্রামের বেশি ফ্যাট থাকে, যা আপনার হার্টের মারাত্মক ক্ষতি করতে পারে।

২. বিপাকীয় সিন্ড্রোম

নিয়মিত ফাস্টফুড ও বিভিন্ন সোডা পানীয় আপনার মেটাবলিক সিন্ড্রোম হওয়ার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এসব খাবার উচ্চরক্তচাপ, উচ্চরক্ত শর্করা, উচ্চরক্ত ট্রাইগ্লিসারাইড, নিম্ন এইচডিএল কোলেগস্ট্রল এবং কোমরের পরিধি বাড়িয়ে দিতে পারে। আর এর ফলে হৃদরোগ, ডায়াবেটিস এবং ডিমেনশিয়ার ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়।

৩. টাইপ-২ ডায়াবেটিস

অতিরিক্ত ফাস্টফুড খেলে তা টাইপ-২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়। এসব খাবার আপনার শরীরে রক্তের শর্করা সঠিকভাবে প্রক্রিয়া করতে পারে না, যা ইনসুলিন প্রতিরোধের বিকাশে ক্ষতি করে। ১৫ বছরের এক গবেষণায় দেখা গেছে যে, সপ্তাহে দুবারের বেশি ফাস্টফুড খেলে তা ইনসুলিন বিকাশের ঝুঁকি দ্বিগুণ করে দেয়।

৪. উচ্চরক্তচাপ

ফাস্টফুডে চর্বি, ক্যালোরি ও সোডিয়াম বেশি থাকায় তা আপনার রক্তচাপের ওপরে খারাপ প্রভাব ফেলে উচ্চরক্তচাপের ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়। এর ফলে হার্টঅ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি অনেক বেড়ে যায়।

৫. ক্যান্সার
গবেষণায় দেখা গেছে, ফাস্টফুডে থাকা অতিরিক্ত শর্করা ও প্রক্রিয়াজাত মাংস ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়। ২০১৮ সালের এক গবেষণায় দেখা গেছে যে, বেশি পরিমাণে ফাস্টফুড ও প্রক্রিয়াজাত খাবার ক্যান্সারের ঝুঁকি ১২ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিতে পারে।